স্বাস্থ্য যে তিন কারণে অনিয়মিত হচ্ছে আপনার মাসিক

২৪-০১-২০১৮, ২১:৪৫

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
যে তিন কারণে অনিয়মিত হচ্ছে আপনার মাসিক
নারীদের জন্য মাসিক একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার। নারীস্বাস্থ্য সচল রয়েছে কিনা, সেটা অনেকসময় বোঝা যায় মাসিক কতটা নিয়মিত হচ্ছে- তা থেকেই। প্রতি মাসের শেষে নির্দিষ্ট সময়ের মাসিক হওয়া মানে, আপনার শরীর সুস্থ এবং সন্তান ধারণের যোগ্য অবস্থায় আছে।
তবে অনেক নারীই অনিয়মিত মাসিকের সমস্যা ভোগ করে থাকেন। অনেকে জানেনও না, কেন অনিয়মিত হয় মাসিক। জেনে নিন সেরকম তিনটি কারণ।
১. উচ্চ মানসিক চাপ
মস্তিষ্কে রয়েছে হাইপোথ্যালামাস নামের একটি বিশেষ অংশ, যেখান থেকে প্রতিনিয়ত নিঃসরিত হয় নানা ধরণের হরমোন। এরমধ্যে কিছু হরমোন রয়েছে, যা নারীদেহের মাসিকের জন্য প্রভাবকের কাজ করে। কিন্তু অতিরিক্ত মানসিক চাপে ভুগলে অনেক সময় হাইপোথ্যালামাস ঠিকমতো কাজ করেনা। যার ফলে মাসিক শুরু হতে দেরি হয়। 
২. কম ওজন
আজকের দিনে ওজন বেড়ে যাওয়াটাকেই সমস্যার চোখে দেখা হয়, ওজন কমাটাকে না। কিন্তু নারীদের জন্য অতিরিক্ত ওজন কমাটাও স্বাস্থ্যহানীর কারণ হতে পারে। বিশেষ করে ২০ বছরের ওপরের নারীদের জন্য বিএমআই (বডি মাস ইনডেক্স, উচ্চতা অনুযায়ী ওজনের হার) ১৮ থেকে ১৯-এ নেমে গেলে মাসিক অনিয়মিত হতে শুরু করে। তাই সুস্বাস্থ্যের জন্য সঠিক ওজন রক্ষা করাটাও খুব জরুরি।
৩. হরমোনের ভারসাম্যহীনতা
অনিয়মিত মাসিকের অন্যতম কারণ হরমোনের ভারসাম্যহীনতা। হরমোনের ভারসাম্যহীনতার কারণে বেশিরভাগ সময় নারীদের মধ্যে দেখা যায় পলিসিস্টিক ওভারি সিনড্রোম। এর ফলে জরায়ূর ভেতরে সিস্ট তৈরি হওয়ার কারণে মাসিক হয়ে পড়ে অনিয়মিত। এতে অনেক সময় দীর্ঘসময়ের বন্ধাত্বও ভোগ করতে পারে নারীরা।
সূত্র : এনডিটিভি

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop