বাণিজ্য সময় খামারবাড়িতে চলছে ভেজালমুক্ত সবজির মেলা

১৫-০১-২০১৮, ১১:৩৯

হরিপদ সাহা

fb tw
ক্ষতিকর রাসায়নিকযুক্ত সবজি উৎপাদন জীব বৈচিত্র্যের ওপর ঝুঁকি তৈরি করে। এ মন্তব্য করেছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।
রোববার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে তিন দিনব্যাপী সবজি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এমন্তব্য করেন।
অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে নেয়া হাইব্রিড সবজি উৎপাদনের সিদ্ধান্তের কারণেই দেশের সবজির চাহিদা পূরণে সফলতা এসেছে। মেলায় সবজি চাষের নানা রকম আধুনিক পদ্ধতি তুলে ধরা হয়েছে, যা নজর কাড়ছে সব বয়সের নগরবাসীকে।
পানিতে মাছ আর ওপরে ভাসমান শাক- সবজির চাষ। আধুনিক এই কৃষিপদ্ধতি ২০১৫ সালে বাংলাদেশকে এনে দেয় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার লোকজ কৃষি ঐতিহ্যের বৈশ্বিক স্বীকৃতি। নদীমাতৃক ও বন্যাপ্রবণ বাংলাদেশের জন্য এটি গুরুত্ব পাচ্ছে সরকারী-বেসরকারি নানা মহলেও।
জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে, এমন নানারকম কৃষি প্রকল্পের মডেল, আধুনিক কৃষি প্রযুক্তি, বীজ , কৃষি যন্ত্রপাতি তুলে ধরা হয়েছে খামারবাড়িতে ৩য় বারের মত আয়োজিত সবজিমেলায়। নাম জানা অজানা প্রায় একশ' প্রজাতির সবজিসহ মেলার উপকরণ দেখতে ভীড় করেন কৌতুহলী নগরবাসী।
৫৪ টি প্রতিষ্ঠানের ৮২ টি স্টল ও ৪টি প্যাভিলিয়ন রয়েছে সবজি মেলায়, যেখানে ভেজালমুক্ত নিরাপদ সবজি কেনার সুযোগও পাচ্ছেন দর্শনার্থীরা।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক খন্দকার মিজানুর রহমান বলেন, সবজি মেলা শহরে করার মূল উদ্দেশ্য হলো আমাদের শহরাঞ্চলে যারা ভোক্তা আছেন, তাদেরকে আমাদের বিভিন্ন সবজি সম্পর্কে পরিচিত করে তোলা।
মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বলা হয়, বাংলাদেশে মাথাপিছু সবজি খাওয়ার পরিমাণ প্রয়োজনের তুলনায় অর্ধেক। এছাড়া উৎপাদিত সবজির ২৫ থেকে ৩০ শতাংশ নষ্ট হয় সংরক্ষণের অভাবে।
মতিয়া চৌধুরী বলেন, ‘হাইব্রিড বীজ দিয়ে সারা বছর সব ধরণের কৃষকের পাশে দাঁড়াতে সক্ষম হয়েছি। সাহসী এবং যুগান্তকরী সিদ্ধান্তই আমাদেরকে এই জায়গায় এনেছে।’ 
ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে প্রতিবছর চাষযোগ্য জমির পরিমাণ কমছে ১ শতাংশ হারে। তাই সবজি চাষ বাড়াতে আধুনিক কৃষি গবেষণা ও তার প্রয়োগের গুরুত্ব তুলে ধরেন আলোচকরা। 

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop