স্বাস্থ্য নিকট আত্মীয়ের রক্ত নেয়া থেকে বিরত থাকুন, হতে পারে বিরল রোগ!

১৪-০১-২০১৮, ১০:৩২

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
নিকট আত্মীয়ের রক্ত নেয়া থেকে বিরত থাকুন, হতে পারে বিরল রোগ!
নিকট আত্মীয়দের কাছে রক্ত গ্রহণ না করার পরামর্শ দিয়েছেন আজগর আলি হাসপাতালের হেমাটলজি বিশেষজ্ঞ ডঃ প্রফেসর মনজুর মোরশেদ। বুধবার কাকরাইল এর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউশনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এই কথা বলেন তিনি।
আত্মীয়'র দেয়া রক্ত থেকে বিরত থাকুন, হতে পারে বিরল রোগ!
রক্ত পরিসঞ্চালনের বাস্তব সমস্যা এবং প্রচলিত ভ্রান্ত ধারণা নিয়ে বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশনের উদ্যোগে এই আলোচনা সভার আয়োজন করা হয়।
ডাঃ মোর্শেদ জানান,নিকট আত্মীয়দের কাছ থেকে রক্ত গ্রহণ করলে গ্রাফট ভার্সাস হোস্ট ডিজিজ নামে একটি বিরল রোগ হতে পারে। এই রোগে আক্রান্ত রোগীর মৃত্যুর সম্ভবনা ৮০-৯০ শতাংশ। বাংলাদেশে মোট সংগৃহীত রক্তের ৭০ ভাগ যেহেতু আত্মীয় পরিজনদের কাছ থেকে আসে। তাই দেশের অনেক মানুষেরই এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে বলে জানান তিনি।
এছাড়াও ডাঃ মোর্শেদ বলেন,চিকিৎসক এবং রোগীরা মনে করেন রক্তদানের পর গরম রক্তই ফ্রেশ ব্লাড। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। রক্তদানের পর অন্তত ১১-১৪ দিন পর্যন্ত রক্ত ফ্রেশ থাকে বলে জানান তিনি। এবং রক্ত ন্যূনতম ২৪ ঘন্টা ফ্রিজে থাকলে অনেক ব্যাকটেরিয়া, যেমন - সিফিলিস, নিষ্ক্রিয় হয়ে যায়। তাই তথাকথিত ফ্রেশ ব্লাড পরিসঞ্চালন থেকে সকল ডাক্তার এবং রোগীদের বিরত থাকার জন্য আহ্বান জানান ডাঃ মোর্শেদ।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, মুগদা জেনারেল হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ জান্নাতুল ফেরদৌস । অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন, বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশনের মহাসচিব ডাঃ মোঃ আবদুর রহিম।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop