বাণিজ্য সময় কিছুতেই বিতর্ক পিছু ছাড়ছে না ব্যাংক নিয়োগ পরীক্ষার

১১-০১-২০১৮, ০৯:৪০

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
কিছুতেই বিতর্ক পিছু ছাড়ছে না ব্যাংক নিয়োগ পরীক্ষার। গত বছর প্রকাশিত সমন্বিত ব্যাংকের রেকর্ড সংখ্যক নিয়োগ বিজ্ঞপ্তিও শেষ পর্যন্ত পরিণত হয়েছে হতাশায়। চাকরিপ্রার্থীরা বলছেন সমন্বিত পরীক্ষা না হলে আইনের আশ্রয় নেবেন তারা। এদিকে, বাকি ৫টি পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হওয়ার ঘোষণা বিএসসি'র।
পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, পরীক্ষা কেন্দ্রে দুর্নীতি, পরীক্ষার ফলাফল ভুল বা মামলা এসবই নিয়মিত চিত্র ব্যাংকের নিয়োগ পরীক্ষায়। অধিকাংশ ক্ষেত্রেই প্রতিবাদকেই প্রতিকার হিসেবে মেনে চাকরিপ্রার্থীরা রাস্তায় নামলেও বদলায় না প্রেক্ষাপট।
২০১৭ সালে আটটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ১ হাজার ৬৬৩ সিনিয়র অফিসার শূন্য পদের সমন্বিত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক। এরপর পর্যায়ক্রমে আসে সাধারণ অফিসার ও ক্যাশ অফিসারে পদে সমন্বিত নিয়োগের বিজ্ঞপ্তি।
রেকর্ড সংখ্যক এ নিয়োগের ঘোষণায় নতুন উদ্যমে লাইব্রেরিমুখী হয় চাকরি প্রত্যাশীরা। সর্বাধিক প্রার্থীর অংশগ্রহণের এ পরীক্ষা সুষ্ঠু হোক এ প্রত্যাশাই ছিল তাদের। কিন্তু উচ্চ আদালতের আদেশে ২৮ জন প্রার্থীর রিটের প্রেক্ষিতে সোনালী, রুপালী ও জনতা রাষ্ট্রায়ত্ত তিন ব্যাংকের নিয়োগ পরীক্ষা স্থগিত হয়। আর বাকি ৫ ব্যাংকের পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবার বিজ্ঞপ্তিতে নতুন করে দেখা দেয় বিতর্ক। সমন্বিত পরীক্ষা দ্বিখণ্ডিত ভাবে নেয়ার ঘোষণা না মানার প্রত্যয় পরীক্ষার্থীদের।
প্রতিটি নিয়োগ পরীক্ষা প্রশ্নবিদ্ধ হলেও ব্যাংকার্স সিলেকশন কমিটির দাবি নিয়োগ পরীক্ষার বিষয়ে জিরো টলারেন্স নীতি তাদের। আর শিক্ষাবিদরা বলছেন আগের পরীক্ষা সম্পন্ন করেই নতুন নিয়োগে পরীক্ষা হওয়া উচিত ।
ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যসচিব মোশাররফ হোসেন খান বলেন, 'যে গ্রুপটা চাকরি পাবে না, তারা বিভিন্ন পন্থা অবলম্বন করছে, হতাশায় ভুগছে। কিন্তু এখানে যে জিরো টলারেন্স এটা তারা এখনো মানতে পারছে না।'
বাংলাদেশ ব্যাংক এর সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, 'যখন স্থগিত হয়ে গেছে, তখন আমি মনে করি যেগুলো পরীক্ষা হবে তাদের পক্ষ থেকে কেউ এটা রিট করে দিয়ে স্থগিত করে দেওয়াটাই বাঞ্ছনীয় হবে।'
আগামী ১২ জানুয়ারি বাকি ৫ ব্যাংকের ৬৯২ শূন্যপদে সিনিয়র অফিসার পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা রয়েছে।
/মৌসুমী মৌ

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop