আন্তর্জাতিক সময় লাল-সবুজের পতাকায় গর্জে উঠেছে যুদ্ধজাহাজ আলী হায়দার ও নির্মূল

০৪-০১-২০১৮, ০৯:১৪

সালাহউদ্দীন সুমন

fb tw
লাল-সবুজের পতাকা উড়িয়ে শান্তিরক্ষায় উত্তাল ভূমধ্যসাগরে দাপিয়ে বেড়াচ্ছে বাংলাদেশ নৌ বাহিনীর যুদ্ধজাহাজ আলী হায়দার ও নির্মূল। প্রতিকূল পরিস্থিতিতে সক্ষমতার স্বাক্ষর রেখে এরইমধ্যেই নির্ভরতার প্রতীক হয়ে উঠেছে আধুনিক সামরিক সরঞ্জাম-সজ্জিত জাহাজ দুটি। শুধু তা-ই নয়, বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদারেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এই জাহাজ দু'টি।
গর্জে ওঠা অত্যাধুনিক এয়ারগান যেনো কাপিয়ে দিচ্ছে ভূ-মধ্যসাগর। লক্ষ্যবস্তুতে আঘাত হানতে যেন মরিয়া বাংলাদেশী যুদ্ধ জাহাজ আলী হায়দার ও নির্মূল।
এটি কোনো বাস্তব যুদ্ধের দৃশ্য নয়, তবে মাঝেমধ্যেই এমন মহড়ার মাধ্যমে যেকোনো আক্রমণকে রুখে দেয়ার জন্য প্রস্তুত থাকে জাহাজ দু'টি।
এয়ারগান ছাড়াও এতে রয়েছে এন্টি সাবমেরিন রকেট, মিসাইল, স্বয়ংক্রিয় গান ডাইরেক্টর, স্যাটেলাইট কমিউনিকেশন সিস্টেম ও অত্যাধুনিক ১০টি রাডার। জলের উপরিভাগে, আকাশে ও জলের নিচে, এই তিনভাগে যুদ্ধ করতে সমান পারঙ্গম লেবাননের জলসীমায় শান্তিরক্ষায় নিয়োজিত এই দু'টি জাহাজ।
বানৌজা নির্মূলের অধিনায়ক ক্যাপ্টেন এএনএম ইশতিয়াক জাহান ফারুকী বলেন, 'আমাদের বাংলাদেশ নৌবাহিনীর প্রশিক্ষণের মান যে কত
উন্নত সেটা ময়ারা তাদের সামনে তুলে ধরতে পেরেছি।'
যেকোনো যান্ত্রিক ত্রুটি সারিয়ে নেয়ার জন্য আলী হায়দার জাহাজেই রয়েছে ওয়ার্কশপ। এছাড়া আহত কিংবা অসুস্থ নৌ সদস্যকে সেবা দেয়ার জন্য রয়েছে মিনি হাসপাতাল। এই হাসপাতালে নৌ সদস্যদের পাশাপাশি লেবানন প্রবাসী বাংলাদেশীরাও পায় চিকিৎসার সুযোগ।
নৌ বাহিনীর এই দুটি যুদ্ধজাহাজ লেবানন, তুরস্ক ও সাইপ্রাসসহ আশপাশের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশীদের কাছেও গর্বের বিষয়। এ জাহাজ দুটির কারণে কূটনৈতিকভাবেও শক্তিশালী হচ্ছে বাংলাদেশ।
ক্যাপ্টেন এএনএম ইশতিয়াক জাহান ফারুকী আরো বলেন, 'পশ্চিমা দেশের জাহাজগুলোর পাশে যখন তারা বাংলাদেশ নৌবাহিনীর ফ্রিগেট এবং করবেটকে দেখে বাংলাদেশের পতাকা বহন করে আসছে তখন তারা তাদের সহপাঠীকে গৌরবের সহিত বলে দেখো আমাদের জাহাজ তোমাদের জাহাজের সমতুল্য।'
মেরিটাইম টাস্কফোর্সের অধীনে লেবাননে শান্তি রক্ষায় অবদান রাখায় সম্প্রতি জাতিসংঘ পদক পেয়েছেন যুদ্ধজাহাজ আলী হায়দার ও নির্মূলের ২৭০ নৌ সদস্য।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop