বাণিজ্য সময় গত বছর অধিকাংশ ব্যাংকেই বেড়েছে পরিচালন মুনাফা

০৩-০১-২০১৮, ০০:৪২

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
২০১৭ সালের অনিরীক্ষিত বার্ষিক হিসাবে অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে । বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের পাশাপাশি রাষ্ট্রায়ত্ত ব্যাংকেও এসেছে বাড়তি মুনাফা। ব্যাংক কর্মকর্তারা বলছেন, শেষ প্রান্তিকে ভালো ব্যবসার পাশাপাশি খেলাপি ঋণ পুনঃতফসিলের সুযোগ এবং আমদানি বাণিজ্যে ভর করে ব্যাংকখাতে এ অর্জন এসেছে। যদিও অর্থনীতিবিদরা বলছেন, খেলাপি ঋণের সঞ্চিতি ও কর প্রদান শেষে ব্যাংকের চূড়ান্ত মুনাফা পরিচালন মুনাফার তুলনায় অনেকটাই কমবে।
গত বছরের শুরুতে ইসলামী ব্যাংকের মালিকানায় পরিবর্তন হয়। তারপর সোশ্যাল ইসলামী ব্যাংক এবং এবি ব্যাংকও হাটে সে পথেই। সেইসাথে এক পরিবারে ব্যাংক পরিচালকদের সংখ্যা ও মেয়াদ বাড়ানো, আর্থিক অনিয়মে কয়েকটি ব্যাংকের শীর্ষ পদে পরিবর্তন নিয়ে অস্থির এক বছর পার করেছে ব্যাংকখাত। তারপরও বছর শেষে প্রাপ্ত হিসেবে তার উল্টো চিত্রই উঠে এসেছে, ব্যাংকগুলোর পরিচালন মুনাফায়।
এবারও শীর্ষস্থানে রয়েছে ইসলামী ব্যাংক। এই ব্যাংটির মুনাফা দাঁড়িয়েছে ২ হাজার ৪শ ২০ কোটিতে। এছাড়া রূপালী, সোনালী, অগ্রণী, মার্কেন্টাইল এনআরবিসিসহ অন্যান্য ব্যাংকের পরিচালন মুনাফাও বেড়েছে অনেকাংশেই। কমেছে সিটি ও ফারমার্স ব্যাংকের মুনাফা।
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আনিস এ খান বলেন, 'অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত খুব ভালো হয়েছে। তার সাথে সাথে যে নন পারফর্মিং লোন ছিলো সেগুলো আমরা স্বাভাবিক রিশিডিউলিং করতে পেরেছি আইনমতে।'
পরিচালন মুনাফা বাড়লেও মন্দ ঋণের বিপরীতে সঞ্চিতি ও কর বাদ দিয়ে হিসেব করা হবে নিট বা চূড়ান্ত মুনাফা। পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০ টি ব্যাংককে ৪০ শতাংশ এবং পুঁজিবাজারে বাইরেরগুলোকে সাড়ে ৪২ শতাংশ কর দিতে হবে। তাই প্রকৃত মুনাফার বিষয়ে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের সচেতন থাকার পরামর্শ দেন অর্থনীতিবিদ ড. খোন্দকার মোয়াজ্জেম হোসেন।
তিনি বলেন, 'প্রতিবছরই আমরা দেখতে পাই যে পরিচালন মুনাফা অনেক বেশি থাকে কিন্তু নিট মুনাফার ক্ষেত্রে যে বিষয়গুলো বিবেচনায় নেয়া হয় যেমন ব্যাংকের বিভিন্ন রকমের প্রোভিশনিংয়ের বিষয় থাকে, তার ননপারফার্মিং লোন যদি থাকে। এগুলোকে বিবেচনায় নিয়ে আমরা যদি দেখি তাহলে এই যে মুনাফা সেটা কিন্তু সেভাবে থাকে না।'
প্রবৃদ্ধির সাথে সাথে দেশের শিল্প ও সেবাখাত সম্প্রসারিত হচ্ছে, বাড়ছে ঋণপ্রবাহ তাই ব্যাংক সংশ্লিষ্টদের মতে, খেলাপি ঋণের পরিমাণ কমাতে পারলে ব্যাংকখাতের মুনাফা আরো বাড়তো।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop