ভ্রমণ কুয়াকাটার সঙ্গে যুক্ত হলো বিশ্বের বৃহত্তম বন সুন্দরবন

৩০-১২-২০১৭, ০৯:৩১

ভ্রমণ সময় ডেস্ক

fb tw
09
কুয়াকাটা পর্যটন কেন্দ্রের সাথে যুক্ত হয়েছে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন। সমুদ্র পথে লঞ্চ যোগাযোগ চালু করায় সম্ভব হয়েছে এটি। এতে কুয়াকাটায় ঘুরতে আসা পর্যটকরা কম সময়ে, স্বল্প খরচে উপভোগ করতে পারবেন সুন্দরবনের সৌন্দর্য। ফলে দেশের দক্ষিণাঞ্চলের পর্যটন শিল্পের বিকাশ ঘটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আর এই রুটের সুযোগ সুবিধা বাড়ানোর আশ্বাস দিলেন লঞ্চ কর্তৃপক্ষ ও নৌ-পরিবহন মন্ত্রী।
শুধু সমুদ্রপাড় নয়, এই প্রথম মাঝ সমুদ্রে লঞ্চে বসে এর সৌন্দর্য উপভোগ করার সুযোগ পাচ্ছেন কুয়াকাটায় ঘুরতে আসা পর্যটকরা। চারদিকে অথৈ জলরাশি,তার মধ্যে মাছ ধরছে জেলেরা। কখনো পিছু নিচ্ছে গাঙ্গচিল বা চিল। আর সূর্য রশ্নি সমুদ্রের বুকে তৈরি করছে ঝিল মিল আলোর খেলা।
মাত্র ২ ঘন্টার মধ্যেই দেখা মেলে সবুজে ঘেরা সুন্দরবনের। আর হরিণসহ বিভিন্ন বন্য প্রাণীর দেখা মিলবে সুন্দরবনে ঢুকতেই । একের পর এক প্রকৃতির এমন অপরূপ দৃশ্য মুগ্ধ করছে পর্যটকদের। তবে সুন্দরবনগামী লঞ্চটিতে উঠতে ভোগান্তি পোহাতে হচ্ছে পর্যটকদের। কারণ লঞ্চে উঠতে সমুদ্রপাড়ে নির্মাণ করা হয়নি কোন জেটি।
পর্যটন সংশ্লিষ্টরা বলছেন,সুন্দরবন দেখার সব থেকে সহজ রুট এখন এই লঞ্চ। যার ফলে কুয়াকাটা দেখতে আসা পর্যটকরা এখন সুন্দরবন ঘুরে আসার সুযোগ পাবেন। ফলে বাড়বে পর্যটকের সংখ্যা আর প্রসার ঘটবে স্থানীয় ব্যবসার। এদিকে শুধু জেটি নয়,সব ধরনের সুযোগ সুবিধা বাড়ানোর আশ্বাস দিলেন নৌ-পরিবহন মন্ত্রী ও লঞ্চ মালিকের।
নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, 'খুব শীঘ্রই এই নদী খননের ব্যবস্থা করে দেবো। যেখান থেকে এই পর্যটন জাহাজ চলবে সেই জায়গায় একটা ভালো পর্যটকের ব্যবস্থা করে দেবো।'
লঞ্চে কুয়াকাটা থেকে সুন্দরবন যাওয়ার ভাড়া নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন দেড় হাজার ও সর্বোচ্চ ৩ হাজার টাকা। দেশের দক্ষিণে সমুদ্র উপকূলজুড়ে পর্যটন কেন্দ্র রয়েছে ৫টি। এর মধ্যে কুয়াকাটার সুন্দরবন যুক্ত হয়েছে একটি মাত্র লঞ্চ যোগাযোগের মাধ্যমে।
যার ফলে ঘুরে দেখার পরিধি বেড়েছে পর্যটকদের। বেড়েছে আনন্দের মাত্রাও। কাছাকাছি থাকা অন্যান্য পর্যটনকেন্দ্রগুলোকেও যুক্ত করা গেলে দক্ষিনাঞ্চলজুড়ে গড়ে উঠতে পারে একটি অসাধারণ পর্যটন অঞ্চল।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop