স্বাস্থ্য সামান্য কানে ব্যথা ডেকে আনতে পারে মরণব্যাধি ক্যান্সার!

২৬-১২-২০১৭, ১০:৪৬

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
সামান্য কানে ব্যথা ডেকে আনতে পারে মরণব্যাধি ক্যান্সার!
শরীরের প্রতিটি অঙ্গের মতই কান একটি। কান স্পর্শকাতর একটি অঙ্গ। আমরা অনেকেই কানের ব্যথা নিয়ে হেলাফেলা করে থাকি। হয়তো সামান্য জিনিস মনে করে কানের ব্যথাকে গুরুত্ব দেই না। কিন্তু এটা করা উচিত না। কারণ এই সামান্য ব্যথাই আপনার জন্য ডেকে নিয়ে আসতে পারেন মরণব্যাধি ক্যান্সার।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘এক্সপ্রেস’-এর প্রতিবেদন থেকে জানা গেছে, কানে এক ধরনের বিরল ক্যান্সার হওয়ার উপসর্গ হল কানে ব্যথা হওয়া। প্রতিবেদনটি থেকে জানা গিয়েছে, কানের যেকোন তিনটে অংশে ব্যথা হতে পারে— কানের একদম ভিতরে, মাঝামাঝি অংশে বা একেবারে কানের বাইরে অংশে। ইংল্যান্ডে ১০ লক্ষের মধ্যে অন্তত এক জন কানের মধ্যখানে ব্যথা হয়ে কানের ক্যানসারে আক্রান্ত হন। যাদের বিগত ১০ বছরের মধ্যে কানে ইনফেকশন হয়েছে, তাদের এই বিরল ধরনের ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এদের বিশেষত কানের মাঝখানে ক্যানসার হয়।
কানের বাইরে, মাঝখানে এবং ভিতরে ক্যানসারের ভিন্ন রকমের উপসর্গ থাকে। এমনই জানিয়েছেন ইংল্যান্ডের ক্যানসার রিসার্চের এক গবেষক। কানের বাইরের অংশের ক্যানসার— এক ধরনের গোলাপি রংয়ের পিণ্ড তৈরি হয়।
কানের মাঝখানের অংশে ক্যান্সার— কানে অসম্ভব যন্ত্রণা, বধির হয়ে যাওয়া। এ ছাড়াও কানের ভেতর থেকে এক ধরনের পদার্থ বেরোয় যার মধ্যে রক্তও থাকতে পারে।  কানের ভিতরের অংশে ক্যান্সার— কানের ভিতরে ব্যথা, মাথার যন্ত্রণা, কানে কম শোনা, সারাদিন দুর্বল লাগা, অথবা কানের মধ্যে সব সময়ে এক ধরনের অদ্ভুত আওয়াজ হওয়া।
/ফাএ

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop