স্বাস্থ্য ঘুমের মধ্যে হঠাৎ পায়ের পেশিতে টান!

২৫-১২-২০১৭, ১০:৫৩

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
ঘুমের মধ্যে হঠাৎ পায়ের পেশিতে টান!
এরকম প্রায়ই হয়, ঘুমিয়ে আছেন আপনি। হঠাৎ করেই পায়েতে খিঁচুনি লাগলো। মনে হচ্ছে পা হয়তো এখনি ছিঁড়ে যাবে। অনেকে চিৎকার করে ওঠে। হকচকিয়ে অনেকেই অনেক কিছু করে বসে। তবে কষ্ট হলেও ওই মুহূর্তে ধৈর্য রাখতে হবে।
কারণ:
১) পানিশূণ্যতা (Dehydration ২) কোন স্নায়ু এবং / অথবা মাংসপেশিতে আঘাত – এর পরে ৩) রক্তে পটাসিয়াম, ক্যালসিয়াম বা ম্যাগনেসিয়াম এর অভাব ৪) কোন কোন ঔষধের পার্শ্ব-প্রতিক্রিয়ায় (hypertension, cholesterol med) ৫) কিছু ভিটামিনের অভাবে – বিশেষ করে ‘বি’ ভিটামিন (B1, B5, B6) ।
প্রাথমিকভাবে করনীয়:
পা নড়াচড়া না করে ধৈর্য ধরুন। পায়ের আঙ্গুলগুলো টানুন। ধীরে ধীরে টানুন। দেখবেন আস্তে আস্তে খিঁচুনি কমতে শুরু করেছে। তবে পা বেশি নড়াচড়া না করাই  ভালো। রগে টান লেগে ক্ষতি হতে পারে।
প্রতিকার:
এপসম লবণ: এতে থাকা ম্যাগনেশিয়াম পেশি শিথিল করতে এবং ক্ষত সারাতে সাহায্য করে। উপকার পেতে বাথটাবে দুই কাপের মতো এপসম লবণ মিশিয়ে ২০ মিনিট শরীর ভিজিয়ে রাখতে হবে।
বাথটাব না থাকলে একই পরিমাণ এপসম লবণ গোছলের পানিতে গুলিয়ে ২০ মিনিট ধরে দেহ ভেজাতে হবে, যাতে শরীর পানি শুষে নিতে পারে।
শীতল করা: ঠাণ্ডা ব্যথার অনুভূতি ভোঁতা করে, জ্বালা ভাব কমায় এবং আক্রান্ত মাংসপেশি শিথিল করে। পাশাপাশি রক্তনালীর পুনঃবিন্যাস করে ব্যথা কমায়। পাতলা তোয়ালেতে কয়েক টুকরা বরফ নিয়ে তা আক্রান্ত স্থানে চেপে ধরতে হবে। দুদিন ধরে দুই ঘণ্টা পরপর এভাবে বরফ দিতে হবে।
অ্যাপল সাইডার ভিনিগার: ঘন ঘন পেশিতে টান পড়ার অন্যতম কারণ হতে পারে পটাশিয়ামের অভাব। অ্যাপল সাইডার ভিনিগারে থাকে শরীরে তরলের ভারসাম্য নিয়ন্ত্রণকারী পুষ্টি উপাদানগুলো। ফলে দেহে পানির অভাব হওয়া থেকে বাঁচায়।
এক গ্লাস গরম পানিতে এক চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে প্রতিদিন পান করলে পেশির টান পড়া থেকে বাঁচা যায়।
রাতের বেলা পায়ের পেশিতে টান পড়া থেকে বাঁচতে এক টেবিল-চামচ পরিমাণ অ্যাপল সাইডার ভিনিগার, মধু ও ক্যালসিয়াম ল্যাক্টেট— এক গ্লাস গরম পানিতে মিশিয়ে প্রতিরাতে ঘুমাতে যাওয়ার আধা ঘণ্টা আগে পান করলে উপকার পাওয়া যায়।
হলুদ সরিষা: কয়েক মিনিটে পেশির টান সারাতে পারে বলে খ্যাতি আছে হলুদ সরিষার। এতে আছে অ্যাসিটিক অ্যাসিড, যা ‘অ্যাসিটোলকোলিন’ তৈরিতে সাহায্য করে। যা ‘নিউরোট্রান্সমিটার’ হিসেবে পেশির কর্মকাণ্ড পরিচালনায় সাহায্য করে।
লবঙ্গ তেল: এতে আছে প্রদাহ বিরোধী উপাদান যা পেশি ফোলা রোধ করে। পাশাপাশি এর অ্যানাস্থেটিক বা অনুভূতিনাশক উপাদান ব্যথা উপশম করে। টান পড়া পেশিতে কুসুম গরম লবঙ্গ তেল দিয়ে বেশ কয়েকবার মালিশ করলে উপকার পাওয়া যাবে।
/ফাএ

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop