স্বাস্থ্য গর্ভধারণ নিয়ে যত ভুল ধারণা

১৯-১২-২০১৭, ১১:২৩

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
গর্ভধারণ নিয়ে যত ভুল ধারণা
গর্ভধারণ- একজন নারীর জন্য জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ এক অধ্যায়। কিন্তু অন্তঃসত্ত্বা হওয়ার সঙ্গে সঙ্গেই আত্মীয়-স্বজনদের নানা ধরণের পরামর্শে দিশেহারা হয়ে যান ভাবী মা। যদিও এসব পরামর্শের বেশিরভাগ আসে ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবেই, কিন্তু অনেক সময় নানা ধরণের ভুল ধারণাও কাজ করে ভুল পরামর্শের কারণ হিসেবে।
জেনে নিন তেমনই কিছু ভুল ধারণার কথা।
খাবার খেতে হবে দুজনের জন্য
অনেকেই মনে করেন গর্ভে সন্তান আসা মানেই শরীরে দু’জন মানুষের খাবারের চাহিদা তৈরি হওয়া। তবে বাস্তবতা হলো, গর্ভধারণের প্রথম তিন মাসে বাড়তে থাকা ভ্রূণের পুষ্টির জন্য দৈনিক ২০০০ ক্যালরির সঙ্গে বাড়তি স্রেফ ২০০ ক্যালরির খাবার খেলেই হয়।
গর্ভাবস্থাতেও ডায়েট সম্ভব!
সময়ের সঙ্গে সঙ্গে গর্ভের শিশুর খাবারের চাহিদা বাড়তে থাকে, তাই পরবর্তী মাস গুলোতে খাবারের পরিমাণ বাড়িয়ে দেয়া যায়। তবে স্বাস্থ্যগত কারণে যদি এসময় কেউ ডায়েট কন্ট্রোল করতে চান, সেটাও সম্ভব চিকিৎসকের নির্দেশনা মেনে। সম্প্রতি যুক্তরাজ্যের ৭০০০ নারীর উপর গবেষণা চালিয়ে দেখা গেছে, যেসব নারীরা গর্ভাবস্থায় স্বাস্থ্যকর খাবার দিয়ে চিকিৎসকের কথা মেনে ডায়েট কন্ট্রোল করেছেন, অন্যদের তুলনায় গর্ভাবস্থায় তাদের ওজন বেড়েছে প্রায় চার কেজি কম! অথচ’ জন্মের পর শিশুর ওজনে কোনো হেরফের হয়নি!
সন্তান জন্মদানের পর মাসিকের ব্যথা থাকেনা
অনেকেই মনে করেন মাসিকের সময় যে তীক্ষ্ণ ব্যথা অনুভূত হয়, সন্তান জন্ম দেয়ার পর তা আর থাকেনা। কিন্তু তাইওয়ানের একটি গবেষণায় দেখা গেছে ৩৫ শতাংশ নারীই সন্তান জন্মদানের পরও এই ব্যথায় ভোগেন। তবে চল্লিশোর্ধ নারীদের ক্ষেত্রে বিষয়টি ভিন্ন। এই বয়সের পর থেকে এমনিতেই মাসিকের ব্যথা কমতে শুরু করে। এর সঙ্গে সন্তান জন্মদানের কোনো সম্পর্ক নেই।
গর্ভাবস্থায় বিমানে চড়া নিষেধ
গর্ভাবস্থার শেষের দিকে এয়ারলাইন্স কর্তৃপক্ষ সাধারণত নারীদের প্লেনে উঠতে নিরুৎসাহিত করে। কারণ, এই সময়ে যে কোনো মুহূর্তে সন্তানের জন্ম হয়ে যেতে পারে। আকাশে ওড়া অবস্থায় সন্তান জন্মদানের প্রক্রিয়া জটিল হতে পারে বলেই বিমান কর্তৃপক্ষ এসময় নারীদের প্লেনে উঠতে দিতে চায় না। তবে এক্ষেত্রে স্বাস্থ্যগত কোনো ক্ষতির আশঙ্কা নেই। অর্থাৎ সন্তানের জন্ম প্লেনের মধ্যে না হলে আকাশে ওড়া অবস্থায় মা বা গর্ভের শিশুর কোনো ক্ষতি হয় না।
গর্ভাবস্থার শুরুতে এ ধরণের কোনো ঝুঁকিই থাকেনা। তাই, প্রথম তিনমাস গর্ভবতীদের জন্য বিমানে ভ্রমণ সবচেয়ে নিরাপদ। 
সূত্র : বিবিসি
এসএন 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop