বাণিজ্য সময় ভ্যাট ফাঁকি রোধে এনবিআর হাতে নিয়েছে ওয়েব বেইজড মনিটরিং প্রকল্প

১৮-১২-২০১৭, ০৮:২৯

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
ভ্যাটের আওতাধীন প্রতিষ্ঠানকে সুলভ মূল্যে ইলেক্ট্রনিক ক্যাশ-রেজিস্টার ইসিআর সরবরাহের সিদ্ধান্ত থেকে সরে এসেছে জাতীয় রাজস্ব বোর্ড। তবে ভ্যাট ফাঁকি রোধে, এবার সম্পূর্ণ ওয়েব বেইজড ইলেক্ট্রনিক ফিনান্সিয়াল ডিভাইস ম্যানেজম্যান্ট প্রকল্প হাতে নিয়েছে সংস্থাটি। এর মাধ্যমে কেন্দ্রীয়ভাবে অনলাইনে মনিটরিং করা হবে ইসিআর। চেইনশপগুলো এই উদ্যোগকে স্বাগত জানালেও দোকান মালিক সমিতি বলছে, ইসিআরের ব্যবহার নিশ্চিত করতে মাঠপর্যায়ে দুর্নীতি বন্ধ করতে হবে।
সঠিকভাবে ভ্যাট আদায়ে ২০০৮ সালে ১১টি খাতে ইসিআর ব্যবহার বাধ্যতামূলক করে সরকার। কিন্তু হিসাব রাখতে আলাদা কর্মচারী রাখার বাড়তি খরচসহ নানা অজুহাতে এটি ব্যবহার করছেনা অধিকাংশ প্রতিষ্ঠান। এনবিআরের হিসেবে, সারা দেশে ইসিআর ব্যবহারযোগ্য প্রতিষ্ঠান কমপক্ষে ১ লাখ । বিপরীতে ব্যবহার হচ্ছে মাত্র ৮ হাজার। তবে ভ্যাট ব্যবস্থা অনলাইন করতে ৫০ হাজার ইসিআর ন্যায্যমূল্যে বিভিন্ন প্রতিষ্ঠানকে সরবরাহের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। ব্যবসায়ীদের বিরোধিতায় দুই বছরের জন্য ভ্যাট আইন - ২০১২ বাস্তবায়ন স্থগিত করায় এই সিদ্ধান্ত থেকেও সরে আসে এনবিআর। তবে ভ্যাট ফাঁকি রোধে এবার অ্যান্ড্রয়েড বা সিম বেইজড ইসিআর চালুর উদ্যোগ নিচ্ছে এনবিআর।
বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যবহৃত ইসিআর ও পয়েন্ট অব সেলস মেশিনে ডাটা রেকর্ডার থাকলেও মনিটরিংয়ের ব্যবস্থা নেই। চেইনশপগুলো মনে করে ওয়েব বেইজড ইসিআর চালু হলে ভ্যাট ফাঁকি বন্ধের পাশাপাশি অসম প্রতিযোগিতা বন্ধ হবে। তবে দোকান মালিক সমিতি বলছে, ইসিআর ব্যবহার নিশ্চিতে মাঠপর্যায়ে দুর্নীতি বন্ধের উদ্যোগ নিতে হবে।
প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে একশ কোটি টাকা। আগামী তিন থকে চার মাসেই এই কার্যক্রম শুরু করবে এনবিআর। ইসিআর ব্যবহারযোগ্য প্রতিষ্ঠান ১ লাখ। ইসিআর কিনেছে ১৭ হাজার ।
/ফাএ

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop