স্বাস্থ্য বস্তিবাসীদের চিকিৎসায় ক্লিনিক স্থাপন, সিটি করপোরেশনের অনীহা

২৮-১১-২০১৭, ০৯:০১

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
নোংরা পরিবেশ আর দূষিত পানির কারণে স্বাস্থ্য সমস্যায় জর্জরিত রাজধানীর বস্তিগুলো। চিকিৎসা খরচ যোগাতে হিমশিম খাচ্ছে এখানকার স্বল্প উপার্জনের মানুষেরা। সমস্যা মোকাবিলায় গ্রামাঞ্চলের মতো শহরের বস্তি এলাকাতেও কমিউনিটি ক্লিনিক স্থাপনের তাগিদ দিচ্ছেন উন্নয়ন গবেষকরা। তবে বিদ্যমান সরকারি হাসপাতালেই সার্বিক স্বাস্থ্য সমস্যার সমাধান দেখছে সিটি করপোরেশন। বস্তির এই পঁচা আবর্জনা ঘেরা দুর্গন্ধময় পরিবেশেও কিছু মানুষ টিকে থাকার চেষ্টা করে জীবনের তাগিদে। রাজধানী ও এর আশপাশের মোটামুটি সব বস্তির পরিবেশই অস্বাস্থ্যকর।
এমন পরিবেশে সুস্থ থাকাটাই যেনো অস্বাভাবিক ব্যাপার। এখানকার ঘরে ঘরে সর্দি-কাশি-জ্বর-আমাশয়-ডায়রিয়াসহ বিভিন্ন রোগের প্রকোপ যেনো নিত্যনৈমিত্তিক ব্যাপার। বস্তিতে টয়লেট ও বাথরুমের সংকট চরম। এক গবেষণার তথ্যমতে, এখানকার প্রতি দেড়শ থেকে ২শ' মানুষের ব্যবহারের জন্য রয়েছে মাত্র একটি করে টয়লেট ও বাথরুম। সেই সঙ্গে রয়েছে বিশুদ্ধ পানির তীব্র সঙ্কট। এ কারণে পানিবাহিত রোগের বিস্তারও যেনো এখানে বেশি। রোগ যেনো স্বল্প আয়ের এই মানুষগুলোর জন্য অভিশাপ হয়ে আসে। চিকিৎসা খরচের বোঝা যেনো ভেঙেচুরে দেয় তাদের সাবলম্বী হওয়ার স্বপ্নকে।
বস্তিবাসীদের প্রাথমিক চিকিৎসা সহজলভ্য ও খরচ কমাতে বস্তি এলাকায় বিশেষ ক্লিনিক স্থাপনের পরামর্শ দিচ্ছেন উন্নয়ন গবেষক রাশেদা রওনক খান।
এদিকে, বস্তি এলাকায় কমিউনিটি ক্লিনিকের দরকার আপাতত দেখছে না বলে জানিয়েছেন সিটি করপোরেশন প্রধান নির্বাহী।
উন্নয়নকর্মীরা বলছেন, স্বাস্থ্য সমস্যা দূর করা গেলে বস্তির মানুষের কর্মক্ষমতা ও উপার্জন যেমন বাড়বে, সেইসাথে ধীরে ধীরে আঁধার কেটে গিয়ে তাদের জীবনে মিলবে আলোর দেখা।
/ফাএ

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop