খেলার সময় অ্যালুমিনিয়াম ব্যাট হাতে নেমেছিলেন লিলি (ভিডিও)

২৫-১১-২০১৭, ১৩:৩৯

মামুন শেখ

fb tw
অ্যালুমিনিয়াম ব্যাট হাতে নেমেছিলেন লিলি (ভিডিও)
১৫ ডিসেম্বর, ১৯৭৯। পার্থে অ্যাশেজের প্রথম টেস্ট। ৮ উইকেটে ২৩২ রানে প্রথম দিন শেষ করে অস্ট্রেলিয়া। ১১ রানে অপরাজিত থাকেন অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার ডেনিস লিলি। তবে পরের দিন সকালে সবাইকে অবাক করে লিলি মাঠে নামেন অ্যালুমিনিয়াম ব্যাট হাতে। প্রথম তিন বল কোন ওজর-আপত্তি ছাড়াই খেলেন। ইয়ান বোথামের চতুর্থ বলে ড্রাইভ করে তিন রান নেন। তবে ড্রেসিংরুম থেকে অস্ট্রেলিয়ান অধিনায়ক গ্রেগ চ্যাপেল ভেবেছিলেন, বলটা বাউন্ডারি পার হওয়া উচিৎ ছিলো। তাই দ্রুত ১২তম খেলোয়াড় রুডনি হগকে মাঠে পাঠালেন একটি কাঠের ব্যাট নিয়ে। কিন্তু লিলি কোনভাবেই তাঁর ব্যাট পরিবর্তন করতে রাজি হলেন না।
এদিকে ইংল্যান্ড অধিনায়ক মাইক ব্রিয়ারলি অভিযোগ শুরু করেছেন। আম্পায়ারদের তিনি জানান, অ্যালুমিনিয়ামের ব্যাটে বলের ক্ষতি হচ্ছে। মাঠের আম্পায়াররা লিলিকে বিষয়টি বুঝানোর চেষ্টা করেন। তবে লিলির সাফ জবাব, যেহেতু আইনে এমন ব্যাটের ব্যবহার নিষিদ্ধ না তাই তিনি এটি কোনভাবেই পরিবর্তন করবেন না। তিনি হগকে ফেরত পাঠালেন এবং পরের বলটি খেলার জন্য তৈরি হতে লাগলেন। আম্পায়ারদের সঙ্গে লিলির কথা কাটাকাটিতে প্রায় দশ মিনিট সময় নষ্ট হয়ে যায়।
খেলার এমন অচলাবস্থায় চ্যাপেল নিজেই মাঠে চলে আসেন একটা সুরাহা করতে। সঙ্গে লিলির জন্য একটি কাঠের ব্যাট নিয়ে আসেন। অস্ট্রেলিয়া টিমে চ্যাপেলের একটা সম্মানজনক জায়গা ছিলো। লিলি বুঝতে পেরেছিলেন চ্যাপেলের কথা কোনভাবেই ফেলা যাবে না। তাই রাগে, ক্ষোভে অ্যালুমিনিয়ামের ব্যাটটি ছুড়ে ফেলেন লিলি এবং চরম অনিচ্ছা সত্ত্বেও চ্যাপেলের দেয়া ব্যাট নিয়ে খেলা শুরু করেন।
ব্যাটটি তৈরি করেছিলো লিলির বন্ধু গ্রায়েম মোনাহ্যানের কোম্পানি। তারা চেয়েছিলেন এটি তৈরি প্রচলিত ক্রিকেট ব্যাটের সস্তা বিকল্প হিসেবে স্কুল ক্রিকেটে এবং উন্নয়নশীল দেশগুলোতে ছড়িয়ে দিতে। লিলি হয়তো এই বিজ্ঞাপনের কথা মাথায় রেখেই এই ব্যাট হতে নেমেছিলেন।
অ্যালুমিনিয়াম ব্যাট হাতে খেলতে নামা লিলির জন্য এটাই প্রথম ছিলো না। এ ঘটনার ১২ দিন আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নেমেছিলেন এই ব্যাট হতে। তবে সেবার কোন অভিযোগ আসেনি। তাই এবারের অভিযোগটি মেনে নিতে পারছিলেন না লিলি।
এমন বাজে ঘটনার পরেও লিলিকে শাস্তির মুখোমুখি হতে হয়নি। আম্পায়াররা এবং অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড তাকে সতর্ক করে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেয়।
এরপরের কয়েক মাস অ্যালুমিনিয়াম ব্যাটের বিক্রি আকাশ ছুঁয়েছিলো। তবে বেশি দিন এটা চলেনি। কয়েক মাস পরেই এ সংক্রান্ত (আইন ৬) আইনে স্পষ্ট বলে দেয়া হয়, ক্রিকেট ব্যাটের ব্রেড অবশ্যই কাঠের হতে হবে।
/এসএম

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop