স্বাস্থ্য গর্ভাবস্থায় সুস্থ থাকার ৫ টি টিপস

২৪-১১-২০১৭, ১০:৪০

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
গর্ভাবস্থায় সুস্থ থাকার ৫ টি টিপস
নারীদের জন্য জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ ধাপ হলো গর্ভধারণ। সংবেদনশীল এই সময়টিতে জরুরী কিছু সতর্কতা অবলম্বন, যা আপনার এবং আপনার গর্ভের শিশুকে রাখবে সুস্থ।
খাবার খান একটু পরপরই
গর্ভাবস্থায় পেট কখনো খালি রাখা যাবে না। প্রতি দুই ঘণ্টায় খেতে হবে স্বাস্থ্যকর কিছু না কিছু। সেইসঙ্গে শরীরের আর্দ্রতা বজায় রাখতে পান করতে হবে প্রচুর পানি ও ফলের রস। মনে রাখবেন, এ সময়ে খাওয়া খাবারগুলোই আপনার সন্তানের শারীরিক গঠনের উপর প্রভাব ফেলবে।
হাঁটুন নিয়মিত
প্রতিদিন মধ্যম লয়ে গর্ভবতী নারীদের ১৫-২০ কিলোমিটার হাঁটা খুবই স্বাস্থ্যকর। ছায়াঘেরা স্থানে নিয়ম করে প্রতিদিন হাঁটলে শরীরের মাংসপেশি থাকবে সচল, হায়ে আসবে না পানি। সেইসঙ্গে মনও থাকবে প্রফুল্ল।
পর্যাপ্ত ঘুম
স্বাভাবিক অবস্থাতেই দৈনিক ৬ থেকে ৮ ঘণ্টার ঘুম প্রয়োজন হয় মানুষের। গর্ভবতীদের ঘুমের প্রয়োজন আরও বেশি। অন্ততঃপক্ষে ৮ থেকে ৯ ঘণ্টা ঘুমানো উচিৎ এসময় নারীদের। রাতে ঘুমের সমস্যা থাকলে দিনে ঘুমিয়ে নিন সুবিধা অনুয়ায়ী। নয়তো ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।
আরামদায়ক জুতা
গর্ভাবস্থায় পায়ের যত্ন নেওয়াটা খুব জরুরী। কারণ বাড়তি ওজনের পুরোটাই বহন করে আপনার পা। উঁচু এবং পেনসিল হিল পড়া থেকে বিরত থাকুন এই সময়ে। এসময়ের জন্য সবচেয়ে উপযোগী হলো কাপড় এবং রাবারের নরম জুতা, যা আপনার পাকে দেবে আরাম।
ত্বকের যত্ন
গর্ভাবস্থা থেকেই স্ট্রেচ মার্ক দূর করতে ত্বকের যত্ন নেওয়া উচিৎ। সন্তান জন্মের পর সাধারণত এই দাগগুলো থেকে রেহাই পাওয়া যায় না আর। তাই গর্ভকালীন স্ট্রেচ মার্ক নিয়ে আপত্তি থাকলে ত্বকের যত্ন নিন পেটে সন্তান থাকা অবস্থাতেই।
সূত্র : এনডিটিভি
এসএন 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop