ভ্রমণ যে গ্রামে বাস করলেই মিলবে ৫৯ লাখ টাকা!

২২-১১-২০১৭, ১২:৩৫

ভ্রমণ সময় ডেস্ক

fb tw
যে গ্রামে বাস করলেই মিলবে ৫৯ লাখ টাকা!
09
অবিশ্বাস্য হলেও এটাই সত্যি যে, সুইজারল্যান্ডের আলবিনেন গ্রামে বাস করতে গেলে তারা আপনাকে প্রায় ৫৯ লাখ টাকা দেবে। হয়ত ভাবছেন, নিশ্চয়ই এই গ্রামে কোনো সমস্যা আছে, কিন্তু সত্যি কোনো সমস্যা নেই। বরং এই গ্রামের শান্ত-শিষ্ট প্রকৃতি আপনাকে মুগ্ধ করবে।
আসলে, এই গ্রামে কর্মসংস্থানের সমস্যা থাকায় গ্রামের লোকজন অন্য কোথাও চলে যাচ্ছে জীবিকা নির্বাহের জন্য। আর এই কারণেই গ্রামটি হয়ে পড়েছে মানুষ শূন্য। আর তাতেই দেখা দিয়েছে, মহাসংকট! বন্ধ হয়ে গেছে গ্রামের বিদ্যালয়টি। মাথায় উঠেছে গ্রামের দোকানপাটের কেনাকাটা।
দিন দিন প্রাণহীন হয়ে পড়ছে আলবিনেন। তাই গ্রামবাসীরা মিলে সিদ্ধান্ত নিয়েছে এই গ্রামে কেউ বাস করতে আসলেই তাকে প্রায় ৫৯ লাখ ৮০ হাজার টাকা দেয়া হবে।
তবে, অবশ্যই শর্ত প্রযোজ্য। এই টাকাটা পাওয়ার জন্য ১০ বছর একটানা থাকতেই হবে গ্রামে। তার আগে গ্রাম ছেড়ে চলে গেলে টাকাটা ফেরত দিতে হবে। শুধু তা-ই নয়, পরিবারের পুরুষ আর নারীর বয়স ৪৫ বছরের বেশি হওয়া চলবে না। সঙ্গে থাকতে হবে দুটি সন্তানও। তা হলেই বয়স্কদের জন্য বাংলাদেশি মাথাপিছু ২১ লাখ ৩২ হাজার টাকা এবং শিশুদের জন্য মাথাপিছু ৮ লাখ ৪৫ হাজার টাকা পাওয়া যাবে।
তবে একটু খটকা হয়তো থেকে যায়, কারণ এই বিপুল পরিমাণ ব্যয়ভার আদৌ টানতে পারবে তো আলবিনেন? বাংলাদেশি অঙ্কটা লাখের ঘরে পৌঁছলেও সুইজারল্যান্ডের মুদ্রার হিসেবেও অঙ্কটা হেলাফেলার নয়।  
তাই গ্রামবাসী জানিয়েছে, সবদিক ভেবেচিন্তেই তারা এই সিদ্ধান্ত নিয়েছে। এই অর্থব্যয়ে গ্রামের লাভ ছাড়া ক্ষতি নেই! গ্রামের লাভ হবে ওই পরিবারগুলোর বাড়ির করে দেয়া, বাড়ি তৈরির মালমশলা আর মিস্ত্রিদের মজুরি দেয়া। পাশাপাশি, গ্রামের দোকানপাটে শুরু হবে আগের মতো কেনাকাটার জোয়ার। খুলবে বিদ্যালয়টিও, কচিকাঁচাদের কলরবে হেসে উঠবে আলবিনেন।
সূত্র ও ছবি: দি টেলিগ্রাফ
/ফাএ

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop