স্বাস্থ্য ধূমপান চিরতরে ত্যাগ করার ৫ টি ধাপ

১৬-১১-২০১৭, ১৪:৪৬

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
ধূমপান চিরতরে ত্যাগ করার ৫ টি ধাপ
স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর ধূমপান, আজকের দুনিয়ায় সবারই এটা জানা। কেবল নিজের স্বাস্থ্যের জন্যই নয়, ক্ষতিকর পরিবারের সদস্যদের জন্যও। কিন্তু নিকোটিনের জালে যারা জড়িয়ে গেছেন অনেক আগেই, কীভাবে তারা নিস্তার পাবেন এর হাত থেকে?
জেনে নিন পাঁচটি ধাপ, যা ধূমপান ছাড়তে আপনাকে সাহায্য করবে অনেকটাই।
১. সহজ লক্ষ্য নির্ধারণ করুন
যদি ধরে নেন দশ বছরের ধূমপানের অভ্যাস একদিনেই ত্যাগ করবেন- এটি হবে একটি অবাস্তব কল্পনা। এত বড় লক্ষ নির্ধারণ না করে ছোট ছোট পদক্ষেপ নিন ধূমপান ছাড়ার। শুরুটা হতে পারে প্রতিদিন একটি সিগারেটের সংখ্যা কমিয়ে। সপ্তাহখানেক যদি এই অভ্যাস ধরে রাখতে পারেন, তবে পরের সপ্তাহে সিগারেট কমান দুটি করে। এভাবে ধীরে ধীরে বের হয়ে আসুন ধূমপানের চক্র থেকে।
২. পরিবার, বন্ধু, সহকর্মী- সবাইকে জানান
ধূমপান বেশিভাগ সময় করা হয়ে থাকে ধূমপায়ী সঙ্গের কারণেই। সুতরাং যখন আপনি ঠিক করেছেন এই বদভ্যাস ছাড়ার, তখন চারপাশের সবাইকে জানিয়ে দিন সে কথা। তাহলে আপনার ধূমপায়ী সঙ্গীরা জেনে যাবে আপনার সঙ্গে সময় কাটাতে হলে সিগারেটের ধোঁয়া ছাড়া যাবে না। বন্ধুত্ব করুন এমন কারও সঙ্গে, যিনি আপনার আগে ধূমপান ছাড়ার লড়াইয়ে জয়ী হয়েছেন।
৩. ধূমপান ছাড়ার পার্শ্বপ্রতিক্রিয়ার ব্যাপারে প্রস্তুত হন
ধূমপান ছাড়ার সঙ্গে সঙ্গেই গলা ব্যথা, স্নায়বিক সমস্যা, মানসিক অস্থিরতা, বিষন্নতা এবং ক্ষুধাবৃদ্ধির মতো বিষয়গুলো পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে দেখা দিতে পারে। এসব বিষয় মোকাবেলার জন্য প্রস্তুত থাকুন। প্রয়োজনে সহযোগিতা নিন চিকিৎসকের।
৪. তামাকমুক্ত পরিবেশে থাকুন
ধূমপান ছাড়া মানে তামাকেরও সঙ্গ ছাড়া। সুতরাং ঘরে থাকা শেষ সিগারেটের পাশাপাশি লাইটার, অ্যাশট্রে, তামাকজাত যে কোনো দ্রব্য- সবই ফেলে দিন আস্তাকুঁড়ে। বাড়িকে সবসময় রাখুন তামাকমুক্ত।
৫. নিজেকে ব্যস্ত রাখুন ইতিবাচক কাজে
ধূমপানের জন্য যে সময়টা প্রতিদিন আপনার জীবন থেকে হারিয়ে যেত এতদিন, এবার সেই সময়টিকে কাজে লাগাতে শুরু করুন। সন্তানকে সময় দিন, সঙ্গীকে নিয়ে ঘুরতে বের হন। চাগিয়ে তুলুন পুরানো দিনের শখগুলোকে। এতে ধূমপান ত্যাগ পরবর্তী অস্থিরতা ও মানসিক অবসাদ থেকে মুক্ত থাকবেন আপনি। পাশাপাশি পারিবারিক বন্ধনও হবে দৃঢ়।
এসএন

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop