বাণিজ্য সময় রাজশাহী-চট্টগ্রামে নতুন দুটি চামড়া শিল্প অঞ্চল গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী

১৬-১১-২০১৭, ১১:৩৩

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
চামড়া শিল্পের উন্নয়নে এই খাতের ব্যবসায়ীদের সরকার প্রদত্ত ১৫ শতাংশ নগদ সহায়তা আগামী ৫ বছর পর্যন্ত অব্যাহত থাকবে বলে ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে চামড়া শিল্পের বৃহৎ প্রদর্শনী বা আন্তর্জাতিক সোর্সিং শো- ব্লিস ২০১৭ উদ্বোধনের সময় এই কথা বলেন তিনি। এ সময়, দেশে আরো দু'টি চামড়া শিল্পাঞ্চল গড়ে তোলার কথা জানিয়ে সরকার প্রধান বলেন- চামড়া প্রক্রিয়াজাত করণে প্রযুক্তিগত ভাবে দক্ষতা বাড়াতে হবে।
গেলো ক'বছরে দেশে চামড়া শিল্পের অগ্রগতিতে এরই মধ্যে বৈদেশিক মুদ্রা আয়ের সূচকে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে চামড়া শিল্পের অবস্থান। চামড়া শিল্পের আধুনিকায়নকে আরো এগিয়ে নিতে এ বছর চামড়াজাত পণ্যকেই 'প্রোডাক্ট অব দ্য ইয়ার' ঘোষণা করেছে সরকার।
দেশের চামড়া শিল্পের অগ্রগতি তুলে ধরতে এবং এই শিল্পে বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে প্রথমবারের মতো ঢাকায় আয়োজিত হলো- লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-ব্লিস ২০১৭ এর। বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্স করে এই আয়োজন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আন্তর্জাতিক প্রদর্শনীর মূল আনুষ্ঠানিকতা চলছে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায়। সেখানে উপস্থিত বাণিজ্যমন্ত্রীসহ অতিথিদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী চামড়া শিল্পের উন্নয়নে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।
প্রধানমন্ত্রী বলেন, 'চট্টগ্রাম ও রাজশাহীতে দুটি চামড়া শিল্পাঞ্চল গড়ে তোলা হবে। এরই মধ্যে এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ আমরা নেব। কারণ শুধুমাত্র ঢাকার মধ্যে থাকলেই হবে না চামড়া শিল্পাঞ্চল বাংলাদেশেও ছড়িয়ে দিতে হবে।'
এই খাতে বিনিয়োগ প্রবৃদ্ধি বাড়াতে সরকার নগদ অর্থ সহায়তা অব্যাহত রাখছে উল্লেখ করে আগামীতে চামড়া প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্টদের প্রযুক্তিগতভাবে দক্ষ হয়ে ওঠার আহ্বান জানান।
প্রধানমন্ত্রী আরো বলেন, ' 'চামড়া খাতে ১৫ শতাংশ নগদ সহায়তা আসছে ৫ বছরে অব্যাহত রাখার বিষয়টি আমরা অগ্রাধিকার ভিত্তিতে সক্রিয় রাখার সিদ্ধান্ত নিয়েছি। এ ব্যবসার সঙ্গে যারা জড়িত তাদের একটা উদ্যোগ নিতে হবে। যারা এই পশু চামড়া সংরক্ষণের বিষয়ে জড়িত তাদের ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে। এছাড়া উপযুক্ত ছুরি বা কাঁচি সংরক্ষণ করতে হবে এবং তা সরবারহের ব্যবস্থাও করতে হবে।'
চামড়া শিল্পায়নে আধুনিক প্রযুক্তির ব্যবহার নিয়ে প্রধানমন্ত্রী বলেন, 'আমরা যদি একটু আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে পারি, তাহলে আমরা আমাদের চামড়াকে অত্যন্ত মূল্যবান হিসেবে তৈরি করতে পারি। কিন্তু আমাদের মধ্যে এ ধরণের সচেতনতা এখনো গড়ে ওঠেনি। আমি আশা করি আমাদের ব্যবসায়ীরা এ ব্যাপারে সতর্ক হবেন। আর এতে সরকার সকল প্রকার সহায়তা করবে।'
বাণিজ্য মন্ত্রণালয় ও লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন আয়োজিত এই সোর্সিং শো তিনদিন ব্যাপী চলবে; যেখানে অংশ নিচ্ছেন ১৫ টি দেশের ব্যবসায়ী ও বাণিজ্য সংক্রান্ত নীতিনির্ধারকগণ।
ফাএ/

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop