বাণিজ্য সময় ভারতে নোট বন্ধের এক বছরকে 'ব্ল্যাক ডে' ঘোষণা

০৯-১১-২০১৭, ১২:৩৫

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
ভারতীয় ৫শ' ও ১ হাজার রুপির নোট বন্ধ ঘোষণার এক বছরকে ব্ল্যাক ডে ঘোষণা করেছে দেশটির প্রধান বিরোধীদল কংগ্রেসসহ অন্যান্য বিরোধীদল। রুপি বাতিলের এক বছর কেন্দ্র করে সারাদেশে র‍্যালি, মিছিল করেছে বিরোধী দলগুলো। যে কারণে রুপি বাতিল ঘোষণা করা হয়েছিলো, তার সুফল ভারতীয়রা পাচ্ছেন বলে দাবি সরকার পক্ষের।
গেলো বছরের ৮ নভেম্বর পূর্ব ঘোষিত কোন নির্দেশনা ছাড়া হঠাৎ করেই ৫শ' ও ১ হাজার রুপির নোট নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার। সাথে সাথেই নিজেদের কাছে থাকা নোটগুলো পোস্ট অফিস ও ব্যাংকে গিয়ে পরিবর্তন করা শুরু করে দেশটির সাধারণ মানুষ। উদ্দেশ্য ছিলো দেশে কালো অর্থপ্রবাহ নিয়ন্ত্রণ এবং দুর্নীতি দমন। প্রশ্ন উঠেছে এ সিদ্ধান্ত এক বছরে কতটুকু ফলপ্রসূ হয়েছে? বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বলছে, ভারতীয় সাবেক অর্থমন্ত্রীসহ জাতীয় কংগ্রেস পার্টি এবং অন্তত ১৮ টি দল এ দিবসটিকে 'ব্ল্যাক ডে' ঘোষণা করেছে।
সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরাম মনে করেন, নোটগুলো বাতিল করে অবৈধ কালো অর্থ সাদা করার সুযোগ করে দিয়েছেন নরেন্দ্র মোদি। একই দাবি বিরোধীদল কংগ্রেসের। দেশটির অর্থ লেনদেনের ৮৬ শতাংশই নির্ভরশীল ছিলো ৫শ' ও ১ হাজার রুপির নোটে। অথচ নরেন্দ্র মোদির এক ঘোষণায় রাতারাতি বাতিল হয়ে যায় নোটগুলো।
তবে সরকার পক্ষের দাবি, যে উদ্দেশ্যে নোটগুলো বাতিল ঘোষণা করা হয়েছিলো, সে উদ্দেশ্য সফল হয়েছে। এ দিবসকে অ্যান্টি ব্ল্যাক ঘোষণা করে বিজেপি বলছে, এরমধ্য দিয়ে মানুষ ক্যাশলেস অর্থনীতির দিকে এগোচ্ছে। কর আদায় প্রক্রিয়ার পাশাপাশি অপরাধী সনাক্ত করাও সহজ হয়েছে। এ সিদ্ধান্তে ২০১৬ সালের তৃতীয় প্রান্তিকে দেশটির প্রবৃদ্ধি ৭ থেকে নেমেছে সাড়ে ৫ শতাংশে। ৬ মাসে অর্থনৈতিক ক্ষতির পরিমাণ দেড় হাজার কোটি ডলার

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop