স্বাস্থ্য সচ্ছলদের হাতে দুস্থদের স্বাস্থ্যবীমা!

০৯-১১-২০১৭, ১২:১০

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
সবার জন্য স্বাস্থ্য বীমা। মধ্যম আয়ের দেশ হওয়ার অন্যতম শর্ত এই স্বাস্থ্যবীমার ধারণা উন্নত দেশের আদলে বাংলাদেশে চালু করতেই টাঙ্গাইলের তিন উপজেলায় শুরু হয় পাইলট প্রকল্প। দারিদ্র সীমার নিচে বসবাসকারী স্বাস্থ্য বীমার কার্ডধারীদের বিনামূল্যে চিকিৎসা, ওষুধ ও পরীক্ষা-নিরীক্ষার সুযোগ পাওয়ার কথা থাকলেও অনেকেই তা পাচ্ছেন না। অভিযোগ আছে, রাজনৈতিক বিবেচনায় সচ্ছলদেরও দেয়া হয়েছে স্বাস্থ্য কার্ড। তবে স্বাস্থ্যমন্ত্রী বলছেন, এ প্রকল্প স্বচ্ছ ও সফল করতে সব ধরণের ব্যবস্থা নেয়া হবে।
কালিহাতি উপজেলার সরকারের চালু করা স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির বীমার কার্ডধারীদের হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা মিলছেনা। ওষুধ কিনতে হচ্ছে বাইরে থেকে। বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষা করাতে হচ্ছে হাসপাতালের ডায়াগনস্টিক সেন্টার থেকে। হাসপাতালে চিকিৎসা নিতে আসা আরো অনেকেরই এমন অভিযোগ।
বাস্তুভিটা, জমিজমা ও স্থায়ী উপার্জনের উপায় নেই এমন দরিদ্র ব্যক্তি স্বাস্থ্য কার্ড পাওয়ার কথা। কিন্তু অভিযোগ আছে, রাজনৈতিক বিবেচনায় অনেক সচ্ছলরাও পেয়েছেন কার্ড। অবশ্য অভিযোগ স্বীকার করলেন স্থানীয় বাছাই কমিটির সভাপতি।
কালিহাতী উপজেলা পরিষদ চেয়ারম্যান মোজহারুল ইসলাম ঠান্ডু বলেন, 'তালিকায় কিছুটা ধনী মানুষ এসে গেছে, তবে সংখ্যা খুব কম। আমরা চেষ্টা করেছি সফলভাবে এ কার্ড বিতরণ করতে।'  
পরীক্ষামূলক এমন প্রকল্পে এসব অভিযোগের কথা শুনে অবাক হয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, 'এটা হবার কথা নয়। কারণ যে উদ্দেশ্য এই কার্ড দেয়া হয়েছে, সেক্ষেত্রে এটা সফল করতে হলে অবশ্যই কার্ডধারীদের বঞ্চিত হতে দেয়া যাবে না। তবুও আমি এটা দেখছি।'
প্রকল্প বাস্তবায়নকারী, স্বাস্থ্য অর্থনীতি বিভাগ বলছে, ৩ বছর মেয়াদী এই প্রকল্পের ফলাফল পর্যালোচনা করে সারা দেশে চালু করা হবে এই স্বাস্থ্য কর্মসূচি।
ফাএ/

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop