ভ্রমণ ভ্রমণে যাবেন? জেনে রাখুন বিষয়গুলো!

০৬-১১-২০১৭, ২০:০৪

ভ্রমণ সময় ডেস্ক

fb tw
ভ্রমণে যাবেন? জেনে রাখুন বিষয়গুলো!
10
আমরা অনেকেই ভ্রমণের যাওয়ার প্রয়োজনীয় জিনিসগুলো নিতে ভুলে যাই। এক্ষেত্রে আমরা যদি একটু খেয়াল করে জিনিসপত্রগুলো গোছাই তবে এ ভুলগুলো থেকে নিস্তার পেতে পারি। ভ্রমণের কোথাও যাওয়ার আগে অবশ্যই সেটা নিয়ে পরিকল্পনা রাখতে হবে। তালিকা তৈরি করতে হবে। আসুন জেনে নেই ভ্রমণকালীন কিছু প্রয়োজনীয় কাজসমূহ-
অতিরিক্ত জিনিস বহন করা:
ভ্রমণে বের হওয়ার জন্য কখনই অতিরিক্ত কিছু বহন করা থেকে বিরত থাকুন। কারণ এই অতিরিক্ত জিনিস বহনের কারণে আপনার ব্যাগ ভারি হয়ে যাবে এবং আপনার কাছে বোঝায় পরিণত হবে। এক পর্যায়ে এটা আপনার সুন্দর ভ্রমণকে অসুন্দর করে তুলবে।সুতরাং ঠিক যতটুকু প্রয়োজন, ততটুকুই বহন করুন।
বেশি খরচ করে ফেলা:
ভ্রমণ মানেই যে অনেক বেশি খরচ তা কিন্তু নয়। যেখানে যাবেন আগেই সেখানের সকল খরচ সম্পর্কে জানুন। প্রথমেই অতিরিক্ত খরচ করে বসে থাকবেন না। প্রথমবার ভ্রমণের ক্ষেত্রে বাজেট নিয়ন্ত্রণ করা একটু কঠিন। কারণ বেশীরভাগ জায়গাতেই হোটেল ভাড়া ও যাতায়াত ভাড়া দরদাম করে ঠিক করতে হয়। অভিজ্ঞতা না থাকলে বা যার সাথে দরদাম করছেন সে যদি বুঝে ফেলে আপনি নতুন এসেছেন তখন অনেক ক্ষেত্রেই ঠকতে হয়। খাবারেও অনেক খরচ হয়ে যায় কারণ কম খরচে ভালো খাবারের হোটেলের খোঁজ থাকে না আমাদের বেশিরভাগের কাছেই।
আবহাওয়া:
দেশে দেশে আবহাওয়ার বৈচিত্রতা লক্ষ্য করা যায়, এর কারণ মূলত ভৌগলিক অবস্থান ও জলবায়ু। যেমন- আমাদের বিপরীত মেরুর দেশগুলোতে আবহাওয়াও হয় বিপরীত। আমাদের এখানে যখন গ্রীষ্ম সেখানে তখন হয়ত তুষারপাত হচ্ছে, আবার পাশাপাশি দেশেও আবহাওয়ার পার্থক্য হয়। যেমন- আমাদের দেশের শীত আর ইন্ডিয়ার দার্জিলিং এ একই সময়ে একই রকম শীত পড়ে না। ইন্ডিয়ায় শীত অনেক বেশী। তাই ভ্রমণের ক্ষেত্রে অবশ্যই আবহাওয়ার ব্যাপার মাথায় রাখা জরুরী।
প্রয়োজনীয় জিনিসের কথা ভুলে যাওয়া:
প্রয়োজনীয় কোনো জিনিস নিতে ভুলে যাওয়া কিংবা ভ্রমণকৃত জায়গায় কোনো জিনিস ফেলে আসা এটা নতুন ট্রাভেলারদের জন্য একটা সাধারণ ঘটনা। প্রয়োজনীয় কি কি জিনিস আপনার সাথে নিতে হবে তার একটা লিস্ট করে ফেলুন এবার ভ্রমণে যাবার সময় ও ফিরে আসার সময় লিস্ট চেক করে জিনিসগুলো ব্যাগবন্দী করুন। দেখবেন আর কোন জিনিসের কথা ভুলে যাবেন না।
বিভ্রান্ত হওয়া:
নতুন কোন এলাকায় গেলে আমরা সহজেই বিভিন্ন রকম তথ্য দ্বারা বিভ্রান্ত হই। প্রায়শই দেখা যায় একই জায়গায় ভ্রমণের একেক রকম তথ্য দেওয়া থাকে। কারো কাছে পাহাড়ে ভ্রমণ করা কোনো ব্যাপার নয়, আবার কারো কাছে আবার খুবই কঠিন কাজ। কেউ অনেক সস্তায় ভ্রমণ করেছেন তাই সবাইকে বলেন যে ঐখানের খরচ কম। আবার কেউবা পরিবার নিয়ে একই জায়গায় গিয়ে বলছেন তার খরচ হয়েছে অনেক বেশি। তাই আগে থেকে সব কিছু খোঁজ খবর নিয়ে যাওয়াই ভালো
পোশাক নির্বাচন:
প্রথমবার ভ্রমণের বেশিরভাগ ক্ষেত্রেই আমরা পোশাক নির্বাচনেও ভুল করি। দেখা গেলো এমন পোশাক নিয়ে গেলাম যেটা ওখানে কেউ পড়ছে না। তখন অস্বস্তিতে পড়তে হয়, নিজেকে একেবারে আলাদা লাগে। তাই ভ্রমণের জন্য সচেতনভাবে বাছাই করুন আপনার পোশাক।
ছবিঃ পিনটেরেস্ট
ফাএ

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop