স্বাস্থ্য শিশুর ডায়পার র‌্যাশ কমানোর তিন উপায়

০৩-১১-২০১৭, ১৫:২৫

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
শিশুর ডায়পার র‌্যাশ কমানোর তিন উপায়
ছোট্ট শিশুর ত্বক প্রাপ্তবয়স্কদের তুলনায় হয়ে তাকে অনেক বেশি স্পর্শকাতর। শিশুর তুলতুলে ত্বকে তাই যখন তখনই হতে পারে জীবাণুর সংক্রমণ। এরকম সংক্রমণ থেকেই দেখা দেয় ডায়পার র‌্যাশ, আধুনিক মায়েরা যেটি নিয়ে চিন্তায় থাকেন সারাক্ষণ।
সাধারণত অপরিস্কার দীর্ঘক্ষণ পরিয়ে রাখাই ডায়পার র‌্যাশের অন্যতম কারণ। আট ঘণ্টা পেরুনোর আগেই নিয়মিতভাবে শিশুর ডায়পার বদলে দিলে এই সমস্যা থেকে কিছুটা মুক্তি পাওয়া যায়। এছাড়াও প্রতিবার ডায়পার বদলানোর সময় ভালো করে শিশুকে পরিস্কার করানোটাও ডায়পার র‌্যাশ প্রতিরোধে কার্যকর।
এরপরও শিশু ডায়পার র‌্যাশে আক্রান্ত হলে তিনটি সাধারণ ঘরোয়া টোটকায় তা সারানো যায় সহজেই।
নারকেল তেল
ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে নারকেল তেল খুবই কার্যকর একটি উপাদান। এটি ডায়াপার র‍্যাশের জন্য হওয়া ফাঙ্গাস ক্যানডিডার সঙ্গে লড়াই করতে সাহায্য করে। দুই টেবিল চামচ নারকেল তেল তিন থেকে পাঁচ ফোঁটা চা গাছের তেলের সঙ্গে মেশান। ত্বকের মধ্যে এটি মাখুন। কিছুক্ষণের জন্য ত্বকে রাখুন। দিনে কয়েকবার এটি করতে পারেন।
গরম পানির গোসল
ডায়াপার র‍্যাশের সমস্যা কমাতে শিশুকে হালকা গরম পানি দিয়ে গোসল করান। এ ছাড়া একটি বোলে হালকা গরম পানি নিয়ে (শিশুর জন্য সহনশীল এমন গরম পানি) শিশুকে কিছুক্ষণ উবু করে রাখতে পারেন। দিনে তিনবার এমন করলে শিশু অনেকটা স্বস্তিবোধ করবে।
দই, বেকিং সোডার প্যাক
র‌্যাশের স্থানটি পরিস্কার করে তার উপর এক থেকে দুই টেবিল চামচ টক দই লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এবার বেকিং সোডার প্রলেপ লাগান ওই স্থানে এবং এক ঘণ্টা রাখুন। সবশেষে স্থানটি পরিস্কার করে মুছে জলপাইয়ের তেল লাগান।
সূত্র: বোল্ডস্কাই

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop