বাণিজ্য সময় বাংলাদেশে বিনিয়োগের সব ধরনের সুযোগ রয়েছে: শিল্পমন্ত্রী

০৩-১১-২০১৭, ১১:৪৩

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
বাংলাদেশে বিনিয়োগের সব ধরনের সুযোগ রয়েছে: শিল্পমন্ত্রী
বাংলাদেশে এই মুহূর্তে বিনিয়োগের সব ধরনের সুযোগ রয়েছে উল্লেখ করে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। গতকাল ভারত বাংলাদেশের যৌথ প্রকৌশল প্রদর্শনী 'ইন্ডি বাংলাদেশ' এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার বাংলাদেশের প্রকৌশল খাতে যৌথভাবে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।
বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে এই প্রদর্শনীর আয়োজন। নামে বাংলাদেশ ও ভারত হলেও বাস্তবে বসুন্ধরা কনভেনশন সিটির ৪ নম্বর হলের শতাধিক স্টলের মধ্যে মাত্র দূত স্টল খুঁজে পাওয়া গেছে বাংলাদেশের। ফলে অনেকটা ভারতীয় ইঞ্জিনিয়ারিং প্রদর্শনীতে পরিণত হয়েছে ৩ দিনের ইন্ডি বাংলাদেশ প্রদর্শনী।
প্রদর্শনীর স্টলের অনুপাতের মতই ভারত বাংলাদেশের বাণিজ্য ঘাটতি অস্বাভাবিক পর্যায়ে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ভারত বাংলাদেশের অধিকাংশ পণ্যে শুল্ক সুবিধা দিলেও দু দেশের বাণিজ্য ঘাটতি ৬ বিলিয়ন ডলারেরও বেশি।
শিল্পমন্ত্রী বলেন, 'দক্ষিণ এশিয়ার মধ্যে ভারত বাংলাদেশের ২য় সর্বোচ্চ ব্যবসায়ীক অংশীদার। ২০১৬-১৭ অর্থবছরের ভারতের সাথে বাংলাদেশের সাড়ে সাত বিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছে। কিন্তু বাস্তবতা হচ্ছে এর মধ্যে ৬ বিলিয়ন ডলারই ভারতের পক্ষে। ২০১৮ সালের মধ্যে দু দেশের বাণিজ্য ১০ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্য মাত্রা পূরণে এই অস্বাভাবিক বাণিজ্য ঘাটতি কমানোর কোন বিকল্প নেই।'
ভারত ইঞ্জিনিয়ারিং খাতে ব্যাপক উন্নতি করেছে উল্লেখ করে বাংলাদেশে ভারতের হাই কমিশনার বলেন বাংলাদেশের অবকাঠামো থেকে শুরু করি সব ধরনের কারিগরি খাতে যৌথ ভাবে কাজ করেতে পারে।
হর্ষ বর্ধন বলেন, 'গেল ১০ বছরে বাংলাদেশ অর্থনৈতিক ভাবে যথেষ্ট উন্নতি করেছে। এই সময়ের মধ্যে ভারতের ইঞ্জিনিয়ারিং খাতও ব্যাপক উন্নত হয়েছে। আমি মনে করি কারিগরি খাতে দুই দেশ যৌথ ভাবে কাজ করেতে পারে। প্রকৌশল খাতে গেলে ৫ বছরে ভারত ও বাংলাদেশের মধ্যে রপ্তানির পরিমাণ দ্বিগুণ হয়েছে। যা ভবিষ্যত আরও বাড়ানো সম্ভব।'
বৃহস্পতিবার থেকে শুরু হয়ে মেলা চলবে শনিবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০. ৩০ থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop