বাংলার সময় রোহিঙ্গাদের দেশছাড়া করার নতুন কৌশল এমপিসি কার্ড

৩১-১০-২০১৭, ১০:৪৯

কমল দে

fb tw
বসত-ভিটা ছেড়ে রোহিঙ্গাদের বাংলাদেশে যেতে বাধ্য করতে রাখাইন রাজ্যে এবার মিয়ানমার পুলিশ ক্লিয়ারেন্স-এমপিসি কার্ড বাধ্যতামূলক করেছে মিয়ানমার সরকার। নিজ দেশে অধিকার হারা হওয়ার আশঙ্কায় রোহিঙ্গারা এ কার্ড নিতে অপরাগতা প্রকাশ করায় গ্রেফতারের পাশাপাশি রোহিঙ্গাদের কাছ থেকে সে দেশের সরকার লাখ লাখ টাকা জরিমানা আদায় করছে। আর জরিমানা দেয়ার আতঙ্কে বাংলাদেশমুখী হচ্ছে মিয়ানমারে অবস্থানরত অবশিষ্ট রোহিঙ্গারা।
সংঘাতে জড়িত থাকার অজুহাতে রোহিঙ্গাদের মিয়ানমার থেকে বিতাড়িত করতে একের পর এক কৌশল বাস্তবায়ন করে যাচ্ছে দেশটির সরকার। সবশেষ গত এক সপ্তাহ ধরে মিয়ানমারের রাখাইন রাজ্যে অবস্থানরত রোহিঙ্গাদের এম পি সি কার্ড নেয়া বাধ্যতামূলক করা হয়েছে।
কিন্তু ওই কার্ডের জন্য নিবন্ধনের নামে নিজস্ব জাতিসত্বা পরিবর্তনের পাশাপাশি সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করার চেষ্টা চলছে বলে অভিযোগ রোহিঙ্গাদের। এই এমপিসি কার্ডে তাদের বাঙালি জাতি হিসাবেই চিহ্নিত করার চেষ্টা চলছে।
রোহিঙ্গারা বলেন, 'আমাকে মারধরের পর আবার ৩ লাখ টাকা জরিমানাও নিয়েছে। বাজারে যেতে পারছিনা, সন্ধ্যার দিক বের হয়েছিলাম ধরে নিয়ে গেছিলো। জনপ্রতি ১ লাখ টাকা না দিতে পারলে ওরা বলে থানায় ধরে নিয়ে যাবে।'
নাগরিকত্ব ছাড়া রোহিঙ্গারা এম পি সি কার্ড তৈরিতে অনীহা প্রকাশ করায় মারমুখী অবস্থান নিয়েছে মিয়ানমার বাহিনী। এম পি সি কার্ড ছাড়া রাস্তায় বের হতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কার্ডবিহীন রোহিঙ্গাদের দিনের পর দিন থানায় আটকে রেখে স্থানীয় মুদ্রায় সর্বনিন্ম ৩ লাখ থেকে সর্বোচ্চ ২০ লাখ কিয়াত পর্যন্ত জরিমানা আদায় করা হচ্ছে।
রোহিঙ্গারা আরো বলেন, 'মিয়ানমার সেনারা বলছে আমরা মিয়ানমারের নাগরিক নই। অন্যদেশের বাসিন্দা, মিয়ানমারে মেহমান হিসেবে গিয়েছি। এমপিসি কার্ড নিলেও একবছর পরে ওরা আমাদের মারবে ক্ষেত খামার নষ্ট করবে, আমাদের জায়গ-জমি সব দখল করবে।
মিয়ানমারস্থ বাংলাদেশ দূতাবাস সাবেক কূটনীতিক মেজর ( অব.) এমদাদুল ইসলাম এর মতে, রোহিঙ্গাদের বাংলাদেশে আসতে বাধ্য করতে নতুন করে এই এম পি সি কার্ড বাধ্যতামূলক করা হয়েছে।
তিনি বলেন, 'রোহিঙ্গাদের ফাঁদে ফেলতে এটা মিয়ানমারের একটা কৌশল। হয়ত বিশ্বকে তারা দেখানোর চেষ্টা করবে দেখো আমরা তাদের সুযোগ দিতে চাচ্ছি কিন্তু তারা নিতে চাচ্ছে না।'
এর আগে রোহিঙ্গাদের মিয়ানমার ছাড়তে বাধ্য করতে দেশটির সেনাবাহিনী বসত বাড়িতে আগুন এবং নির্বিচারে হত্যাকাণ্ড চালায়। আর এর ফলে গত দু’মাসে সাত লাখের বেশি রোহিঙ্গার অনুপ্রবেশ করেছে বাংলাদেশে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop