স্বাস্থ্য যৌন রোগে ক্ষতি হয় গর্ভের শিশুরও

২৯-১০-২০১৭, ২১:৫৮

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
যৌন রোগে ক্ষতি হয় গর্ভের শিশুরও
যৌন রোগের সংক্রমণ নারী ও পুরুষ- উভয়ের জন্যই ডেকে আনতে পারে মহা বিপদ। তবে গর্ভবতী মারীদের জন্য এসব রোগে ক্ষতি হতে পারে অনাগত সন্তানেরও। জেনে নিন সেরকম কিছু বিপদ সংকেত।
১. কিছু কিছু যৌন সংক্রমণজনিত রোগ (যেমন সিফিলিস) ফুল ভেদ করে জরায়ুর মধ্যে থাকা শিশুকেও সংক্রামিত করে। রোগ গুরুতর পর্যিায়ের হলে তা হতে পারে প্রাণঘাতি।
 
২.  প্রসবের সময় যখন শিশু জন্মনালি দিয়ে বাইরে আসে, তখন যৌন সংক্রমণজনিত অন্যান্য রোগ (যেমন গনোরিয়া, ক্ল্যামিডিয়া, হেপাটাইটিস বি ও যৌনাঙ্গের হারপিস) মায়ের শরীর থেকে শিশুর শরীরে পরিবাহিত হয়। 
৩. এইডস-এর ভাইরাস এইচআইভি ফুল ভেদ করে, জন্মের সময় শিশুকে সংক্রামিত করতে পারে এবং এটি এমন এক যৌন সংক্রমণ, যা স্তন্যপানের মাধ্যমেও শিশুর শরীরে সংক্রামিত হতে পারে। 
৪. একটি শিশুর ক্ষেত্রে যৌন সংক্রমণজনিত রোগের সবচেয়ে সাংঘাতিক ক্ষতির মধ্যে আছে মৃত শিশুর জন্ম, অস্বাভাবিক কম ওজন (পাঁচ পাউন্ডের কম), কনজাঙ্কটিভাইটিস (চোখের সংক্রমণ), নিউমোনিয়া, প্রসব-পরবর্তী সেপসিস (শিশুর রক্তস্রোতে সংক্রমণ), স্নায়ুর ক্ষতি (যেমন ক্ষতিগ্রস্ত মস্তিষ্ক বা হাত পায়ের নাড়াচাড়ায় সমন্বয় না থাকা), অন্ধত্ব, বধিরতা, হেপাটাইটিস, ম্যানিঞ্জাইটিস, ক্রনিক লিভারের অসুখ ও সিরোসিস। 
গর্ভাবস্থায় অন্য যেকোনো সময়ের চেয়ে নারীর যৌন মিলনে নিতে হবে বাড়তি সতর্কতা। তবে যৌন রোগ থেকে নিরাপদে থাকবে মা ও শিশু। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop