ভ্রমণ ভ্রমণে হারিয়ে গেলে করনীয় কী

২৫-১০-২০১৭, ১৯:৫১

ভ্রমণ সময় ডেস্ক

fb tw
ভ্রমণে হারিয়ে গেলে করনীয় কী
09
মানুষ ভ্রমণ পিপাসু। আবার ঘুরতে যাওয়া মানুষের কিছু মানুষের পেশাও। কিছু মানুষের প্যাশন। কোথায় বেড়াতে গেলে সতর্কতাও রাখতে হয়। অনেকে আছে কোথাও ভ্রমণে গেলে গুগলকে ফলো করে কিন্তু এতে অনেক সময় হারিয়ে যাবার প্রবণতাও থাকে। অনেকে মিলে একসাথে ঘুরতে গেলে হয়তো এদিক-ওদিক ছড়িয়ে ছিটিয়ে গিয়ে হারিয়ে যেতে পারেন। সেক্ষেত্রে ভ্রমণে গিয়ে হারিয়ে গেলে কী করবেন আসুন জেনে নেই।
এক: আপনি অপেক্ষা করতে পারেন। তারা একটা সময় বুঝতে পারবে যে তাদের সাথে কেউ একজন নেই। কে নেই সেটাও খুব দ্রুতই বের হয়ে আসবে। তারা ধরে নেবে আপনি পথে কোথাও থেমে গেছেন, তাদের সাথে যোগ দিতে পারেন নি। তারা খুব করে আশা করবে যে আপনি যেখানে আটকে গেছেন সেখানেই থেকে যাবেন বুদ্ধিমানের মত, কারণ ডানে বামে চলে গেলে আপনাকে খুঁজে পাওয়া হয়ে যাবে অসম্ভব কঠিন একটা কাজ। অন্যদিকে আপনি যেখানে আটকে গেছেন, সেখানেই থেকে গেলে আগে হোক, পরে হোক তারা সেই পথে ফেরত আসবে এবং আপনাকে পেয়ে যাবে। সুতরাং এই বুদ্ধিতে, আপনার জন্য সেরা উপায় হল, যেখানে হারিয়ে গেছেন বলে মনে হয়, সেখানেই থেকে যান। অপেক্ষা করুন, চোখ কান খোলা রাখুন, যারা আসবে তারা নাম ধরে ডাকাডাকি করবে অথবা হুইসল বাজাবে। আপনি না শুনলে তাদেরকে মিস করতে পারেন। যখন অপেক্ষা করবেন, পানি হিসেব করে খান। শুকনো খাবার সাথে থাকলে ভাল, না থাকলেও সেরকম চিন্তার কিছু নেই। দু এক দিন না খেলেও মারা যাবেন না, তবে পানিটা এক দিন না খেলে বাজে অবস্থা হবে। আপনি যদি আশে পাশে ছায়া বা আরামদায়ক জায়গায় গিয়ে বিশ্রাম নিতে চান, তাহলে অবশ্যই পথ বা যেখানে নিজেকে আবিষ্কার করেছেন, সেখানে এমন কিছু রাখুন যেন বোঝা যায় সেখানে কেউ ছিল। উজ্জ্বল রং এর জামাকাপড় মাটিতে বিছিয়ে পাথর বা ভারী কিছু দিয়ে চাপা দিয়ে রাখতে পারেন বা গাছের ডালে ঝুলিয়ে দিতে পারেন পতাকার মত করে।
 
আবার অপেক্ষা করতে করতে আপনি দূরের মানুষদের সিগনাল দেবার জন্য আগুন জ্বালিয়ে কালো ধোয়া তৈরির চেষ্টা করতে পারেন। সাথে ম্যাচ বা লাইটার থাকলে সেটা সহজেই করা সম্ভব। তবে বিশেষ সতর্ক থাকতে হবে যে আপনার মাধ্যমে আবার দাবানল না তৈরি হয়, সেটা কারও জন্যই ভাল হবে না। আগুন জ্বালানো সোজা নয়, বিশেষ করে যখন আপনি মানসিক চাপের মাঝে আছেন। আগুন জ্বালাতে পারলে তার উপরে কাচা লতা পাতা দিলে কালো ধোঁয়া হবে। সেটা দেখে আপনার দলের লোক কিংবা স্থানীয় কেউ চলে আসতেও পারে আপনার কাছে।
আগুন এবং ধোঁয়া নিজের অবস্থান জানানোর জন্য হতে পারে একটি ভাল মাধ্যম।
 
দুই: আপনি যদি আত্মবিশ্বাসী হন যে সামনের পথ আপনার চেনা বা আপনি চিনে যেতে পারবেন বা সন্ধ্যা হয়ে আসছে, তাহলে এগিয়ে যাওয়াটাই ভাল হবে। হতে পারে এমন একটা জায়গায় আপনি গিয়ে থামলেন যেটার কথা আপনি আগে শুনেছেন, যেটাকে পার করে দলের এগিয়ে যাবার কথা। হতে পারে কোন আদিবাসী মাচান, জুমঘর কিংবা কোন ঝর্ণা। আপনি সেখানেও তাদের জন্য অপেক্ষা করতে পারেন। কারণ একবার ভুল পথে চলে গেলে আপনার সুস্থ ভাবে ফিরে আসাটার সম্ভাবনা অনেকখানি কমে যাবে।
 
আবার আপনি ফিরে যেতে পারেন আপনাদের যাত্রা যেখান থেকে শুরু হয়েছিল। কাজটা ঝুঁকিপূর্ণ হতে পারে কয়েক দিক থেকেই। পাহাড়ে হাঁটতে গেলে মানুষের দিক নিয়ে ধারণা নষ্ট হয়ে যায় প্রায়ই। আর চারিদিকে গাছ, ঝোপ-ঝাড় সব মিলিয়ে খুব কড়া সম্ভাবনা আছে আপনি রাস্তা হারিয়ে অন্য কোন দিকে চলে যাবেন। আবার আপনি যদি যাত্রা শুরুর জায়গায় ফিরে যেতেও পারেন, আপনি হয়ত নিরাপদ হবেন, কিন্তু আপনার দল আপনাকে নিয়ে দুশ্চিন্তা করবে, তাদের ট্যুর মাটি।
 
সুতরাং সব দিক বিবেচনা করলে বোঝাই যায় যে হারিয়ে গেলে যেখানে আছেন, সেখানেই কোন নিরাপদ জায়গা বেছে নিয়ে চোখ কান খুলে অপেক্ষা করাটাই সেরা উপায়। ভাগ্য ভাল থাকলে আপনি স্থানীয় কারও দেখা পেয়ে যেতে পারেন, তার সাথে কথা বলে নিজের অবস্থান জেনে নিয়ে তারপর বিবেচনা করে দেখতে পারেন কি করবেন। তবে যে কোন বিচারেই, অপেক্ষা করাটাই সেরা উপায়। যে কোন ঝামেলায় না পড়ার সেরা উপায় হল আগে থেকেই সতর্ক থাকা, চোখ কান খোলা রাখা। তবে দুর্ঘটনা ঘটতেই পারে। তাই হলে কি হবে সে বিষয়েও জ্ঞান থাকাটা জরুরী।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop