বাণিজ্য সময় সঞ্চয়পত্রের টাকা অনলাইনে ট্রান্সফারে লাঘব হবে প্রবীণদের কষ্ট

২৫-১০-২০১৭, ০৯:১০

হরিপদ সাহা

fb tw
সঞ্চয়পত্রের বেশিরভাগ বিনিয়োগকারী হয় নারী নয়তো বয়সে প্রবীণ। আধুনিক তথ্য প্রযুক্তির যুগেও মুনাফা তুলতে তাদেরকেই প্রতিমাসে আসতে হয় ব্যাংকে। এতে বেশিরভাগ ক্ষেত্রেই লম্বা সারিতে দীর্ঘ সময় পার করতে হয় গ্রাহকদের।
তারা মনে করেন, লেনদেন সহজ করতে, অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মত সঞ্চয়পত্রের সেবাতেও অনলাইন প্রযুক্তি ব্যবহার করা উচিৎ। জাতীয় সঞ্চয় অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার- ইএফটি সেবা চালু করতে যৌথভাবে কাজ শুরু করেছে কেন্দ্রীয় ব্যাংক, অর্থমন্ত্রণালয় এবং সঞ্চয় অধিদপ্তর।
সত্তরোর্ধ এই বৃদ্ধা মতিঝিলে সোনালী ব্যাংকের প্রধান শাখায় এসেছেন সঞ্চয়পত্রের মুনাফা তুলতে। বয়সের ভারে নুয়ে পরা শরীরেও এজন্য তাকে ফরম পূরণ, ভাউচার, টোকেন সংগ্রহের পর লাইনে দাঁড়াতে হয়েছে।
তিনি বলেন, বয়স হওয়ায় টাকা তুলতে আসতে কষ্ট হয়। তবে এই কষ্টকে মেনে নিয়েই ছেলের হাত ধরে প্রতি মাসে টাকা তুলতে আসি।
এমন আরও অনেক বয়স্ক নাগরিকের পাশাপাশি নারী গ্রাহকদের দেখা যায় সঞ্চয়পত্রের মুনাফা ও মেয়াদ শেষে টাকা তোলায় ব্যস্ত । ব্যাংকের ভেতরেই জাতীয় সঞ্চয় ব্যুরোর অফিসেও দেখা যায় দাপ্তরিক বেশিরভাগ কাজ হচ্ছে হাতে কলমে। তাই সময়ও লাগছে বেশি। বাড়ছে গ্রাহকদের অপেক্ষার প্রহর।
এমন অপেক্ষমাণ কয়েকজন বললেন, মাসের শুরুর দিকে ভিড় অনেক বেশি থাকে। রাস্তার ভিড় ও যানজট ঠেলে এখানে এসেও দীর্ঘ সময় অপেক্ষা করতে হয় আমাদের। অনলাইনে ব্যবস্থা থাকলে হয়ত বাসায় বসেই টাকাটা পেতাম।
জাতীয় সঞ্চয় অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, গ্রাহকদের দ্রুত সেবা নিশ্চিত করতে দায়িত্বে আসার পর ই-পেমেন্ট সফটওয়ার ব্যবহার শুরু করেছেন।
তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক থেকে আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে। অর্থমন্ত্রণালয় থেকেও আমাদের সহায়তা দেওয়া হবে। সেই অনুযায়ী অনলাইনে পেমেন্ট করার ব্যাপারে উদ্যোগ নিচ্ছি আমরা। এটা হয়ে গেলে সঞ্চয়পত্র কেনার পর গ্রাহকদের আর লাইনে দাঁড়িয়ে টাকা নিতে হবে না।
বর্তমানে একমাত্র বাংলাদেশ ব্যাংক তাদের শাখায় সঞ্চয়পত্রের মুনাফা গ্রাহকদের ব্যাংক হিসাবে সরাসরি পাঠানোর সেবা দিয়ে থাকে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop