মহানগর সময় অপরিকল্পিত উন্নয়ন প্রকল্পের কারণে ভোগান্তিতে বরিশালবাসী

২২-১০-২০১৭, ০৭:৫১

ফিরদাউস সোহাগ

fb tw
অল্প বৃষ্টিতেই বরিশাল নগরীর বিভিন্ন সড়ক পানিতে তলিয়ে যায়। এসব সড়কের পার্শ্ববর্তী ঘরবাড়ি ও শিক্ষাপ্রতিষ্ঠানের আঙ্গিনাও ডুবে থাকে পানির নিচে। এতে চরম দুর্ভোগের শিকার হন নগরবাসী। অপরিকল্পিত উন্নয়ন প্রকল্পের কারণে এমন ভোগান্তির সৃষ্টি হচ্ছে অভিযোগ তাদের। তবে মেয়রের দাবি, খাল খননের পাশাপাশি প্রস্তাবিত ডিপিপি বাস্তবায়ন হলেই সমস্যা সমাধান হবে।
প্রায় দেড় শ বছরের পুরনো বরিশাল নগরী। আগে বর্ষার পানি বিভিন্ন খাল দিয়ে দ্রুত কীর্তনখোলা নদীতে চলে যেতো। বরিশাল পৌরসভা সিটি কর্পোরেশনে উন্নীত হয় ২০০২ সালে।  এরপর ১০ বছরে বেশ কিছু খালকে পাকা ড্রেনে পরিণত করা হয়। গত ৬ বছর ধরে বৃষ্টি হলেই জলাবদ্ধতার কবলে পড়ে বিভিন্ন সড়ক। এতে দুর্ভোগে পড়েন নগরবাসী।
নগরবাসী বলেন, 'বৃষ্টি হলেই ঘর-বাড়ি, দোকানপাটে পানি ঢুকে যায়। ড্রেন  ব্যবস্থা যদি ভালো না হয় এরপর আমাদের বরিশালে গলা পর্যন্ত পানি থাকবে। আমাদের বরিশালবাসীর সরকারের কাছে আবেদন দ্রুত এই সমস্যার সমাধান।'
ড্রেনের কাজ ও নগর উন্নয়ন অপরিকল্পিত ভাবে হওয়ায় দুর্ভোগ বেড়েছে বলে মনে করেন বরিশাল নদী-খাল বাঁচাও আন্দোলনের সদস্য সচিব কাজী এনায়েত হোসেন সিপলু।
তিনি বলেন, 'জলাবদ্ধতার মূল কারণ হচ্ছে অপরিকল্পিত নগর উন্নয়ন। মেয়রকে আমরা অনুরোধ করছি কার্যকর ব্যবস্থা গ্রহণ করার জন্য।'
তবে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র আহসান হাবিব কামন বলছেন, খাল খননের জন্য ডিপিপি পাঠানো হয়েছে। পাশ হলে এই সমস্যা থাকবেনা।
তিনি বলেন, 'বরিশালে যে ২২টি খাল রয়েছে তো ভরাট হয়ে গেছে। তার জন্য পানি দ্রুত নামতে পারে না। এই জন্য ২'শ ৩০ কোটি টাকার একটা ডিপিপি মন্ত্রণালয়ে জমা দিয়েছি। সেটি পাশ হলে এই দু:খ আর থাকবে না।'
বরিশাল নগরীতে ড্রেন রয়েছে ৩শ ৭০ কিলোমিটার। এর মধ্যে পাকা ড্রেন ২শ ৬২ কিলোমিটার।
এক সময় নগরীর ভেতর থেকে ২৩ টি খাল প্রবাহিত হতো । দখল আর ভরাটের কারণে খাল গুলো আর আগের মত নেই । অল্প বৃষ্টিতেই সৃষ্টি হচ্ছে জলা বদ্ধতা। এর স্থায়ী সমাধান দাবী করেছেন নগর বাসী।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop