মহানগর সময় গোয়েন্দা তথ্য পেতে ব্যর্থ হওয়ায় বন্ধ হচ্ছে না গুপ্তহত্যা

১৭-০৬-২০১৬, ০৯:৩০

কমল দে

fb tw
আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীগুলো মাঠ পর্যায়ে গোয়েন্দা তথ্য পেতে ব্যর্থ হওয়ার কারণে দেশে টার্গেট কিলিং বা গুপ্তহত্যা বন্ধ করা যাচ্ছে না। আর এ ধরনের গুপ্ত হত্যা বন্ধ করতে না পারায় তা ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এক্ষেত্রে সীমিত জনবলের কারণে মাঠ পর্যায়ে গোয়েন্দাদের কাছ থেকে প্রকৃত তথ্য না পাওয়ায় এখন জনগণের সহায়তা চাইছে পুলিশ। আর জনগণের আস্থা অর্জনের কথা বলছেন সমাজ বিজ্ঞানীরা।
গত ১৭ মাসে দেশে টার্গেট কিলিংয়ের শিকার হয়েছেন অন্তত ৪৯ জন। প্রথমদিকে শুধুমাত্র কথিত নাস্তিক এবং ব্লগাররা আক্রমণের শিকার হলেও এখন হামলাকারীদের টার্গেট পরিবর্তন হয়েছে। হামলা কিংবা আক্রমণের ধরণ এক হলেও তাদের হাত থেকে বাদ যাচ্ছে না লেখক-প্রকাশক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, মসজিদের ইমাম, মন্দিরের পুরোহিত, গির্জার ফাদার।
সবশেষ তালিকায় যুক্ত হয়েছে পুলিশ কর্মকর্তার স্ত্রী এবং কলেজের শিক্ষক। এ অবস্থায় নিজেদের সীমাবদ্ধতার কথা তুলে ধরে টার্গেট কিলিং সংক্রান্ত সুনির্দিষ্ট তথ্য পেতে জনগণের সহায়তা চাইলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ ইকবাল বাহার।
তিনি বলেন, ‘অনেক ক্ষেত্রেই আমাদের লোকবলের অভাব রয়েছে। অনেক কিছু যেভাবে করা দরকার হয়তো সেই আদলে বা সেই মাত্রায় করা সম্ভব হয়ে উঠে না। সেই জায়গাগুলো আমরা চেষ্টা করছি, জনগণের সহায়তা নিয়ে পূরণ করবো।’
অপরাধী ধরার ক্ষেত্রে পুলিশ ব্যর্থ হলেও মাদারীপুরের জনগণ বুধবার কলেজ শিক্ষক রিপন চক্রবর্তীকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে পালিয়ে যাওয়ার সময় ফাহিম নামে একজনকে আটক করে আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেয়।
তবে তার আগে জনগণের আস্থা অর্জনের কথা বলছেন সমাজ-বিজ্ঞানীরা। কারণ প্রকৃত অপরাধীরা বিচার সুনিশ্চিত না হলে তথ্য দাতা হুমকির মুখে পড়ার আশঙ্কা থেকে যাচ্ছে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  সমাজ বিজ্ঞান বিভাগের প্রফেসর প্রফেসর ড. এ এফ এম ইমাম আলী বলেন, ‘পুলিশের সঙ্গে জনগণের একটা ইতিবাচক সম্পর্ক তৈরি করতে হবে। তখনই পুলিশকে মানুষ তথ্য দেবে। আরেকটা জিনিস হলো- তথ্য দেয়ার পর যারা অপরাধী তাদের যেন বিচার হয়, এটা জনগণ আশা করে।’
পুলিশ মূলত তাদের বিশেষ শাখা বা এসবি’র মাধ্যমে মাঠ পর্যায়ের সদস্যদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে। তাদের কাছ থেকে পাওয়া তথ্য যাচাই-বাছাই শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে থাকে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop