মহানগর সময় রাজধানীতে কাটা পড়ছে গাছ, উত্তপ্ত হচ্ছে পরিবেশ

১৪-০৫-২০১৬, ১০:১৪

শরিফুল ইসলাম

fb tw
রাজধানীসহ দেশের শহরগুলোতে উন্নয়নের নামে কেটে ফেলা হচ্ছে গাছ। এতে গ্রীষ্মকালে তীব্র গরমে নগরজীবন হয়ে উঠছে অসহনীয়। নাগরিকদের অসচেতনতা, ভূমিদস্যুদের তৎপরতা ও সরকারের পরিকল্পনার অভাবেই গাছ কেটে ফেলা হচ্ছে বলে দাবি- পরিবেশবাদী সংগঠনগুলোর।
চোখ মেললেই শহরজুড়ে দেখা যায় পিচ ঢালা রাজপথ আর ইট-কাঠ পাথরের কংক্রিটের আবরণে বড় বড় অট্টালিকা। ইট-পাথরের চাপে ক্রমেই হারিয়ে যাচ্ছে ঢাকার সবুজ রূপ। কমছে অক্সিজেন, বাড়ছে কার্বন-ডাই-অক্সাইডসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান। আরো বাড়ছে উষ্ণতা, কমছে বৃষ্টিপাতের পরিমাণও। ফলে, নগর জীবন হয়ে পড়ছে দুর্বিসহ। একটি এলাকার পরিবেশের ভারসাম্য রক্ষায় ২৫ শতাংশ গাছ থাকার কথা থাকলেও ঢাকায় আছে ৭ শতাংশেরও কম।
ঢাকা সিটি কর্পোরেশনের আয়তন ৩৮০ কি. মি. হলেও গাছের সংখ্যা কতো তার নেই কোন সঠিক পরিসংখ্যান। তবে, ধারণা করা হয় ২ থেকে ৩ লাখ গাছ আছে রাজধানীতে। যা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। এজন্য ভূমিদস্যুসহ সরকারের সঠিক পরিকল্পনার অভাবকে দায়ী করছেন পরিবেশবাদী সংগঠন- 'পবা'।
গুরুত্ব না বোঝার কারণে মানুষ নির্বিচারে গাছ কাটছে। তাই, ২১টি পার্ক, ১২টি খেলার মাঠ ও ৫২টি সড়কে গাছ লাগানোসহ ২০১৭ সালকে 'গ্রিন ঢাকা' করা উদ্যোগ নিচ্ছে- সিটি কর্পোরেশন। গুরুত্ব উপলব্ধি করে পরিকল্পিত নগরায়ণের পাশাপাশি, অফিস-আদালত, বাসা, ছাদ এবং ফাঁকা জায়গায়ও গাছ লাগানোর পরামর্শ- সংশ্লিষ্টদের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop