Close (x)

সময় বিশেষ শিক্ষা জীবনের শুরুতেই উপেক্ষিত 'আদর্শ ভাষা রূপ'!

১৯-০২-২০১৬, ০৯:৫৮

সাজিদ রাজু

fb tw
ভুল আর আঞ্চলিক উচ্চারণে প্রাথমিকের পাঠ নিচ্ছে দেশের কোটি কোটি শিশু। শিক্ষা জীবনের সেই শুরুর ভুলই তাদের বহন করতে হয় বাকি জীবন। এভাবে 'আদর্শ ভাষা রূপ' উপেক্ষিত থেকে যাওয়ায় উচ্চশিক্ষিত জনগোষ্ঠীর ভাষাও হয়ে উঠছে আধা-শুদ্ধ, আধা-আঞ্চলিকের এক মিশ্র ভাষা। শিক্ষাবিদরা বলছেন, এ সমস্যা সমাধানে প্রাথমিক পর্যায়েই শুদ্ধ ভাষা চর্চা ও প্রয়োগে দিতে হবে বিশেষ গুরুত্ব।
শুদ্ধ-অশুদ্ধ-আঞ্চলিকতা মিলিয়ে চলছে কথা। এদের সবাই কোন না কোনভাবে সমাজের প্রতিনিধিত্ব করছেন। গণমাধ্যমে তাদের কথা-ই সংবাদ হয়ে পৌঁছে যায় সবার কাছে। এর বাইরেও আছে দাপ্তরিক নানা কাজে ভাষার ব্যবহার। সেখানকার চিত্রও এক। ভুলের শুরুটা, বর্ণমালার সঙ্গে পরিচয় যে প্রাথমিকের ক্লাসঘর সেখানে।
শৈশবের ছোট ছোট ভুলগুলোই একত্রিত হয়ে হয়ে ওঠে অনেক বড়। নিজের অজান্তেই জীবনকে পৌঁছে দেয় লক্ষ্য থেকে অনেক দূরে। তাই, কচি মনে ছাপ ফেলে যে প্রাথমিক শিক্ষা, গুরুত্ব দিতে হবে সে দিকে। কিন্তু শ্রেণীকক্ষে যারা পাঠদান করেন, শুদ্ধ উচ্চারণের বিষয়ে তাদের প্রশিক্ষণ কি পর্যাপ্ত?
শিক্ষাবিদরা বলছেন, প্রাথমিকের শিক্ষা পরিকল্পনায় আছে নানা অসঙ্গতি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, 'বলা, শোনা, লেখা এবং পড়া এই চারটি দক্ষতা যদি সমানভাবে না তৈরি করে দেই তাহলে একদিকে অপূর্ণতা থাকলে তার প্রভাব অন্যদিকে পড়ে। ছোটবেলায় যা শেখা হয় তা ভুলতে অনেক সময় লেগে যায়। সেজন্য প্রাথমিক পর্যায়ে যদি আমরা শুরু না করি তাহলে এই বিপত্তিটা থেকে যায়।'
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, 'প্রাথমিক বিদ্যালয় কিংবা প্রাথমিক পর্যায়ের বিদ্যালয়গুলোতে পঠন পাঠনের সময় ভাষার ওপর খুব যে গুরুত্ব দেয়া হয় সেটি আমার জানা নেই। বাংলা বর্ণমালার প্রথম বর্ণ "অ" এটির সঠিক উচ্চারণ নিয়ে আমাদের এখনও বিভ্রান্তি রয়েছে।'
আমাদের বর্ণমালার প্রতিটি বর্ণই রক্তের বিনিময়ে কেনা। সেই বর্ণ সাজিয়ে যে ভাষায় আমরা কথা বলি, তা যদি হয় ভুল উচ্চারণ আর যাচ্ছে তাই ভাবে তাহলে কি তা আমাদের ভাষা শহীদদের প্রতি অমর্যাদা নয়? তাই শিক্ষাবিদরা বলছেন, বর্ণমালার পরিচয় দিয়ে যে প্রাথমিক শিক্ষার শুরু, শুদ্ধাচারের শুরুটাও হতে হবে সেখান থেকেই।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop