সময় বিশেষ জোরেশোরেই এগুচ্ছে পদ্মা সেতুর মূল পাইলের কাজ

০১-০১-২০১৬, ০৮:৪৩

সময় সংবাদ

fb tw
প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পর বেশ জোরেশোরেই চলছে পদ্মা সেতুর মূল পাইল বসানোর কাজ। এর মধ্যেই অর্ধেকের বেশি মাটিতে প্রবেশ করানো হয়েছে সেতুর প্রথম মূল পাইলটি। নির্ধারণ করা হয়েছে অন্য পাইল বসানোর স্থানও। একই সময়ে মাওয়া থেকে জাজিরা পাড় পর্যন্ত চলছে মাটি পরীক্ষা ও টেস্ট পাইলের কাজ।
গত বছর টেস্ট আর ট্রায়াল পাইলের নানা পরীক্ষা। প্রাপ্ত ফলাফলের উপর নির্ভর করে নকশা করা হয়েছে সেতুর মূল পাইলের। ১২ই ডিসেম্বর একইসঙ্গে শুরু হয়েছে মূল পাইলিং এবং নদী শাসনের কাজ। এরপর থেকে কর্মযজ্ঞে আরো সরগরম হয়ে উঠেছে পদ্মা সেতুর মূল পাইল বসানোর এলাকা।
নদীর মাওয়া প্রান্ত থেকে ১ হাজার ৯০ মিটার দূরত্বে ৭ নম্বর ব্লক। ১টি পিলারের জন্য বসাতে হবে ৬টি পাইল। ঘিরে রাখা হয়েছে তাই প্রথম পিলারের নির্ধারিত এলাকা। আপাতত একটি পাইলের অর্ধেক মাটিতে প্রবেশ করানো হয়েছে। সে অংশের ভেতরকার মাটি তুলে ফেলার পর বসানো হবে বাকি পাইল। বিশ্বের সর্বোচ্চ শক্তির হাইড্রোলিক হ্যামার দিয়ে পাইলগুলো প্রবেশ করানো হচ্ছে নদীর তলদেশে।
৭ নম্বর ব্লকে কাজ শুরু করা হলেও একই সময়ে প্রস্তুত করে তোলা হচ্ছে ৫ ও ৬ নম্বর ব্লককে। আগামী দুই সপ্তাহের মধ্যে এই দুটি ব্লকেও কাজ শুরু হবে।
৭ নম্বর ব্লক ছেড়ে যতই জাজিরা প্রান্তের দিকে যাওয়া যায়, ততই চোখে পড়ে পুরো নদী জুড়ে তৎপরতা। একই সময়ে চলছে মাটি পরীক্ষা এবং টেস্ট পাইলের কাজও। নদীর তলদেশ থেকে মাটি তুলে চলছে গুণাগুণ পরীক্ষা।
আর এ পরীক্ষায় সাফল্য পেলেই বসানো হবে টেস্ট পাইল। মাওয়া প্রান্তে এখন পর্যন্ত ৩টি টেস্ট পাইল বসানো হলেও জাজিরা প্রান্তে চলছে ১টি টেস্ট পাইলের কাজ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop