Close (x)

সময় বিশেষ সংস্কৃতিকর্মীদের প্রতিবাদী চেতনা বিজয়কে নিশ্চিত করেছে

১১-১২-২০১৫, ১০:১৬

শাতিলা শারমিন

fb tw
উপনিবেশিকভাবে এ ভূখণ্ডে অত্যাচারী শাসকশ্রেণীর অবিচার আর নির্যাতনের প্রতিবাদে, রাজনীতিবিদদের হাত ধরাধরি করে সংস্কৃতিকর্মীদের দেখা গেছে সামনের সারিতে।
গান, নাচ, আর নাটকের মাধ্যমে অন্যায় শাসনের বিরুদ্ধে আন্দোলনে উজ্জীবিত করার ঘটনা, বাঙালি ইতিহাসের পরতে পরতে। ঐতিহ্যগত সেই রাজনীতি সচেতন পরম্পরা আজো কি টিকে আছে সংস্কৃতি অঙ্গনে?
অভিনয়, গান আর নাচের মধ্য দিয়ে লোককাহিনীর বর্ণনা। এ আয়োজনের আড়ম্বরতা হয়তো নেই, কিন্তু আছে সাহিত্যরস আস্বাদনের ক্ষুধা। আর তাই চিরায়ত বাঙালিকে উৎসব ছাড়া যেন চিন্তাই করা যায় না।
শুধু প্রেমকাহিনীই যে গুরুত্ব পেয়েছে তা নয়, সাথে মিশে আছে, রাজা-রানীর সুশাসন, দুঃশাসন বা এর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর বর্ণনাও।
ইতিহাসের পাতায় চোখ রাখলে, ৫২'তে সংস্কৃতিকর্মীদের প্রতিবাদী গান, ৬৩'তে ছায়ানটের রবীন্দ্রসঙ্গীত আন্দোলন, ৬৯'র সর্বাত্মক প্রতিবাদ- সবকিছুতেই তাদের অহিংস অংশগ্রহণ বরাবর অসম্ভব বিজয়কে নিশ্চিত করেছে।
অসাম্প্রদায়িক বাঙালি চেতনা পরিচর্যায় সংস্কৃতিকর্মীদের ব্যর্থতা আর রাজনৈতিক পটপরিবর্তন দেশে ধর্মান্ধতা তৈরি করেছে।
সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী বলেন, 'আজকে বাংলাদেশে যে বিপন্ন অবস্থা সৃষ্টি হয়েছে- লেখক, প্রকাশক, ব্লগার, মুক্তচিন্তার মানুষের উপর হামলা। রাজনীতি যখন লক্ষ্যভ্রষ্ট হয় তখনই এই অবস্থাটি হয়।'
দীর্ঘ ২৩ বছর পরে, একাত্তরের যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চ আবারো প্রমাণ করেছে, হারিয়ে যায়নি সেই রাজনীতি সচেতন পরম্পরা।
কামাল লোহানী বলেন, 'যে কোন পতনের পুনরুত্থান আমার মনে হয় সময়ের ব্যাপার। আমরা বোধহয় এখন আস্তে আস্তে সচেতন হতে শুরু করেছি।'
তরুণ প্রজন্মের সংস্কৃতিকর্মীরা মনে করেন, ব্যক্তিগত স্বার্থের ঊর্ধ্বে উঠে, সুস্থ ও মানবিক ভবিষ্যৎ প্রজন্ম তৈরিতে এগিয়ে আসতে হবে সবাইকে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop