x

বাংলার সময় গরমে দেশের বিভিন্নস্থানে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ

২২-০৪-২০২১, ১৯:১৮

বাংলার সময় ডেস্ক

fb tw
গরমে দেশের বিভিন্নস্থানে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ
07
প্রচণ্ড গরম ও আবহাওয়া পরিবর্তন হওয়ায় দেশের বিভিন্নস্থানে হাসপাতালে ডায়রিয়া রোগীর চাপ বেড়েছে। হঠাৎ করে এ রোগের প্রকোপ দেখা দেয়ায় চিকিৎসা দিতে বেগ পেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে। ঘাটতি দেখা দিয়েছে ওষুধপত্রেরও। তবে সুস্থ থাকতে প্রচুর পানি পান করার পাশাপাশি বাসি খাবার না খাওয়ার পরামর্শ চিকিৎসকদের।
বেডে জায়গা হয়নি, তাই মেঝেতে শুয়েই চিকিৎসা নিচ্ছেন বাগেরহাটের সদর হাসপাতালের ডায়রিয়া আক্রান্তরা। দিন দিন বেড়েই চলছে রোগীর সংখ্যা।
গেল এক সপ্তাহে ২ শতাধিক রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হন জেলা সদর হাসপাতালে। ধারণ ক্ষমতার চেয়ে বেশি রোগী ভর্তি হওয়ায় চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা। সংকট দেখা দিয়েছে স্যালাইনসহ অন্যান্য ওষুধের।
একই চিত্র ভোলায়ও। ডায়রিয়া পরিস্থিতি কোনভাবেই নিয়ন্ত্রণে আসছে না। সিভিল সার্জন অফিসের দেয়া তথ্য মতে, গেল ১ সপ্তাহে ২ হাজার ২শ ৪৯ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এরমধ্যে ২৪ ঘণ্টায় সদর হাসপাতালে চিকিৎসা নেন ১শ ৭৮জন রোগী। পরিস্থিতি মোকাবিলায় গঠন করা হয়েছে ৭৬টি মেডিকেল টিম।
প্রচণ্ড গরম ও আবহাওয়া পরিবর্তন হওয়ায় মাগুরায়ও দেখা দিয়েছে ডায়রিয়ার প্রকোপ। আক্রান্তের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশি। তবে সুস্থ থাকতে, প্রচুর পানি পান করার পাশাপাশি বাসি খাওয়ার না খাওয়ার পরামর্শ চিকিৎসকদের।
তবে, পরিস্থিতি কিছুটা উন্নতি হয়েছে ঝালকাঠিতে। ২৪ ঘণ্টায় সদর হাসপাতালে চিকিৎসা নিতে ভর্তি হন ৪২ রোগী। যা গেল দু'দিনের তুলনায় অর্ধেক। তবে, স্থান সংকুলান না হওয়ায় অনেকে মেঝে ও বারান্দায় চিকিৎসা নিতে বাধ্য হচ্ছেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop