x

বাংলার সময় বোরো মৌসুমে হাওরে ধান কাটার উৎসব

২২-০৪-২০২১, ১৮:৫৯

ইকরামুল কবির

fb tw
বোরো মৌসুমে হাওরে ধান কাটার উৎসব
07
আগাম বন্যা আতঙ্ক না থাকায় বোরো মৌসুমে হাওরে এখন ধান কাটার উৎসব। নেই শ্রমিক সংকটও। সুনামগঞ্জের হাওরের একমাত্র ফসল বোরো ধানের আবারও বাম্পার ফলন হয়েছে। অনুকূল আবহাওয়ায় ফলন ঘরে তুলতে পেরে দারুণ খুশি হাওরবাসী।
চলতি বোরো মৌসুমে জেলার ছোটবড় ৯৫টি হাওরে ২ লাখ ২৩ হাজার ৩৩০ হেক্টর জমিতে স্থানীয়, হাইব্রিড ও উচ্চ ফলনশীল জাতের বোরো ধান আবাদ করা হয়। জেলার কৃষি বিভাগ জানায়, ইতোমধ্যে ৬০ ভাগ জমির পাকা ধান কাটা হয়েছে। চলতি মাসের শেষে আবহাওয়া কিছুটা খারাপ হওয়ার সম্ভাবনা থাকলেও তার আগেই হাওরের শতভাগ ধান কাটা হয়ে যাবে।
দক্ষিণ সুনামগঞ্জের উপজেলা কৃষি কর্মকর্তা সজিব আল মারুফ বলেন, ধান কাটা শ্রমিক ও যন্ত্রের কোনো অভাব নেই। এ কারণে আমাদের ধানটি প্রাকৃতিক দুর্যোগ আসার আগেই নিরাপদে তুলতে পারব।
হাওরের ধান দ্রুত এবং কম খরচে কৃষকের গোলায় তোলার জন্য ২৯৪টি কম্বাইন্ড হারভেস্টার, ১৩০টি রিপার মেশিন ছাড়াও দু'লাখেরও বেশি শ্রমিক ধান কাটায় ব্যস্ত রয়েছেন।
শ্রমিকরা বলেন, যদি দিন ভালো যায় তাহলে ১০ দিনের মধ্যই সব ধান কাটা শেষ হয়ে যাবে। ধান কাটার যন্ত্রের সুবিধা পাওয়ায় আমরা কম খরচে ঘরে তুলতে পারলাম।
সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মোস্তফা ইকবাল আজাদ বলেন, এই মেশিন দিয়ে এক বিঘা ধান কাটতে মাত্র দেড় হাজার টাকা খরচ হয়। আর শ্রমিক দিয়ে কাজ করালে প্রায় ছয় হাজার টাকা খরচ হয়। এতে কৃষকরা অনেকটা লাভবান হচ্ছে।
জেলায় এবার ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৩ লাখ ৪৪ হাজার মেট্রিক টন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop