x

আন্তর্জাতিক সময় ‘দিল্লিতে অক্সিজেন সরবরাহে বাধা উত্তরপ্রদেশ ও হরিয়ানার’

২২-০৪-২০২১, ১৮:১৩

ওয়েব ডেস্ক

fb tw
‘দিল্লিতে অক্সিজেন সরবরাহে বাধা উত্তরপ্রদেশ ও হরিয়ানার’
02
ভারতের দিল্লির উপ মুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়া অভিযোগ করে বলেছেন, দিল্লিতে অক্সিজেন সরবরাহ বন্ধ করে দিচ্ছে উত্তর প্রদেশ ও হরিয়ানা। এই দুই রাজ্যের পুলিশ বাহিনী দিল্লিতে অক্সিজেনের সরবরাহ আসতে দিচ্ছে না।
বৃহস্পতিবার (২২ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে তিনি এমন দাবি করেছেন। যদিও হরিয়ানা কর্তৃপক্ষ জোরালোভাবে এই অভিযোগ অস্বীকার করেছে।
অক্সিজেন সরবরাহ স্বাভাবিক করতে তিনি কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ কামনা করে বলেন, যদি তাতে আধাসামরিক বাহিনী মোতায়েন করা লাগে, তাও যেন করা হয়। এছাড়া দিল্লিতে অক্সিজেনের বরাদ্দ কোটা ৩৭৮ মেট্রিক টন থেকে বাড়িয়ে ৭০০ মেট্রিক টন করার আহ্বান জানিয়েছেন। খবর টাইমস অব ইন্ডিয়া ও রয়টার্সের
তিনি বলেন, দিল্লির কিছু হাসপাতালে অক্সিজেন ফুরিয়ে গেছে। এতে বহু মানুষের জীবন ঝুঁকিতে রয়েছে। মানুষের জীবন বাঁচানো এখন কঠিন হয়ে পড়েছে।
গেল তিন দিন ধরে এই জঙ্গল-রাজ চলছে দাবি করে তিনি বলেন, আমার কাছে প্রচুর ফোনকল, বার্তা, ইমেইল আসছে। মানুষ এখন অক্সিজেনের জন্য বেপরোয়া। আমরা অভ্যন্তরীণভাবে অস্থায়ী আয়োজন করেছি। কিন্তু দীর্ঘ সময়ের জন্য তা অব্যাহত থাকবে না।
মনীষ সিসোদিয়া বলেন, ফরিদাবাদের একটি প্ল্যান্ট থেকে দিল্লিতে অক্সিজেন সরবরাহ বন্ধ করে দিয়েছে হরিয়ানা সরকারের এক কর্মকর্তা। একদিন আগে উত্তরপ্রদেশও একই কাণ্ড করেছে। এতে বেশ কিছু হাসপাতালে সংকট দেখা দিয়েছে।
একদিন আগে হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ দাবি করেন, পানিপথ থেকে ফরিদাবাদ যাওয়া মেডিকেল অক্সিজেন বহনকারী একটি ট্যাংকার লুট করে নিয়েছে দিল্লি সরকার। এখন পুলিশ প্রহরায় সব অক্সিজেন স্থানান্তর করা হবে।
কিন্তু দিল্লি সরকার জানায়, এটা খুবই দুর্ভাগ্যজনক যে, হরিয়ানা ও উত্তরপ্রদেশের মতো রাজ্য দিল্লিতে জীবন রক্ষাকারী অক্সিজেন সরবরাহ কমিয়ে দিয়েছে। দিল্লিকে বঞ্চিত করতে এই দুই রাজ্য অবৈধভাবে অক্সিজেন উৎপাদন প্ল্যান্টের নিয়ন্ত্রণ নিয়েছে।
এদিকে মহামারি শুরু হওয়ার পর থেকে প্রথমবারের মতো একদিনে তিন লাখেরও বেশি রোগী শনাক্তের বিশ্ব রেকর্ড হয়েছে ভারতে।
২৪ ঘণ্টায় দেশটিতে তিন লাখ ১৪ হাজার ৮৩৫ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, এর আগে একদিনে সবচেয়ে বেশি রোগী শনাক্তের বিশ্ব রেকর্ড হয়েছিল যুক্তরাষ্ট্রে। জানুয়ারিতে দেশটি একদিনে সর্বোচ্চ দুই লাখ ৯৭ হাজার ৪৩০ জন রোগী শনাক্তের কথা জানিয়েছিল। এবার তা ছাড়িয়ে গেল ভারত।
এতে ভারতে মোট করোনাভাইরাস রোগীর সংখ্যা এক কোটি ৫৯ লাখ ৩০ হাজার ছাড়িয়ে গেছে। শনাক্ত রোগীর সংখ্যায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পর বিশ্বে দ্বিতীয় স্থানে আছে দেশটি।  

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop