x

বাংলার সময় পেঁয়াজের দাম কমায় লোকসানে কৃষক

২২-০৪-২০২১, ১৪:৫৭

মো: ইউসুফ আলী

fb tw
পেঁয়াজের দাম কমায় লোকসানে কৃষক
05
মানিকগঞ্জে পেঁয়াজের উৎপাদন বাড়লেও লোকসান গুনতে হচ্ছে কৃষকদের। বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকালে ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের বৃহৎ পেঁয়াজের বাজারে পাইকার সংকটে বিক্রি কমেছে। যা বিক্রি হচ্ছে তাতেও সরকারের নির্ধারিত দাম পাচ্ছে না কৃষকরা। এতে লাভ তো দূরের কথা উৎপাদন খরচও তুলতে পারছে না তারা। 
সরেজমিনে গিয়ে দেখা যায়, সকালে জেলার বৃহৎ বরংগাইলের ঐতিহ্যবাহী পেঁয়াজের আড়ত কৃষকদের সমাগম দেখা গেলেও পাইকারদের সংখ্যা ছিল কম। এতে এক দিকে বিক্রি যেমন কমেছে, তেমনি উৎপাদন খরচও তুলতে না পেয়ে লোকসান গুনছেন তারা। ৩২ থেকে ৩৪ টাকা প্রতি কেজি পেঁয়াজ বিক্রয় করে উৎপাদন খরচ তুলতেই পাচ্ছে না তারা। সংরক্ষণের অভাবে নষ্ট হওয়ার আশঙ্কায় মার্চ থেকে জুন ভরা মৌসুমেই কম দামে পেঁয়াজ বিক্রয় করতে হয় বলে দাবি কৃষকদের।
লকডাউনের কারণে পাইকার না আসায় কৃষকদের পাশাপাশি আড়তদাররাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ ছাড়া পেঁয়াজ সংরক্ষণে হিমাগার স্থাপনের দাবি জানিয়েছে বরংগাইল পেঁয়াজ আড়ত কমিটির সাধারণ সম্পাদক মো. সিদ্দিক মোল্লা।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, জেলায় ৫ হাজার ৮৪২ হেক্টর জমিতে পেঁয়াজের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও চাষাবাদ হয়েছে ৬ হাজার হেক্টর জমিতে। এতে জেলায় এক লক্ষ্য মেট্রিক টন পেঁয়াজ উৎপাদিত হয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop