x

আন্তর্জাতিক সময় উৎপাদন বাড়াতে টিকার পেটেন্ট উন্মুক্তের আহ্বান

২২-০৪-২০২১, ১৪:৩২

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
উৎপাদন বাড়াতে টিকার পেটেন্ট উন্মুক্তের আহ্বান
02
মহামারি করোনাভাইরাস রুখতে এখন পর্যন্ত দুটি বিষয় অধিক কার্যকর বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সেটি হলো সর্বাত্মক লকডাউন অথবা যত বেশি সম্ভব টিকা প্রদান। আর সেই লক্ষ্যে চিকিৎসকদের আন্তর্জাতিক দাতব্য সংস্থা এমএসএফ মহামারি করোনা ভাইরাসের ভ্যাকসিনের উৎপাদন বাড়াতে ধনী দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে । এমএসএফ বলছে, টিকার পেটেন্ট সাময়িকভাবে উন্মুক্ত করা সম্ভব যদি ধনী দেশগুলোর এতে সায় থাকে। 
এ বিষয়ে ভারত এবং দক্ষিণ আফ্রিকা থেকে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের কাছে একটি প্রস্তাব গেছে। পেটেন্টের দাবি ত্যাগে যারা আহ্বান জানাচ্ছেন তারা বলছেন, সাময়িকভাবে এটি করা হলে বিশ্বজুড়ে বিভিন্ন কোম্পানি বেশি বেশি করোনার টিকা উৎপাদন করতে পারবে। এদিকে এমন প্রস্তাব অধিকাংশ দেশ স্বাগত জানালেও যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন বিরোধিতা করছে। 
কভিড-১৯-এর টিকা নিয়ে ভয়ংকর রাজনীতি চলছে। কে কার আগে আবিষ্কার করবে এবং বাজার দখল করবে, তা নিয়ে টিকাযুদ্ধে লিপ্ত পরাশক্তিগুলো।  ওষুধ কোম্পানি, গবেষণা প্রতিষ্ঠানগুলো বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে টিকার পেছনে। দেশগুলোর মধ্যে চীন সবার আগে টিকার পেটেন্ট করে। অর্থাৎ ওই টিকাটি চীনের অনুমতি ছাড়া অন্য কোনো দেশ উৎপাদন করতে পারবে না। এ পর্যন্ত টিকা তৈরির কাজে সব থেকে এগিয়ে আছে ব্রিটেন, চীন ও যুক্তরাষ্ট্র।
এদিকে যুক্তরাষ্ট্রের তৈরি টিকার পেটেন্ট উন্মুক্ত করতে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্দেশে খোলা চিঠি দিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের সাবেক রাষ্ট্র ও সরকারপ্রধানসহ নোবেলজয়ী বিশিষ্টজনরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop