x

আন্তর্জাতিক সময় নাভালনির মুক্তির দাবিতে রাশিয়াজুড়ে বিক্ষোভ

২২-০৪-২০২১, ১০:২৮

ওয়েব ডেস্ক

fb tw
02
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক কারাবন্দি অ্যালেক্সেই নাভালনির মুক্তির দাবিতে রাশিয়াজুড়ে বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। এ সময় আটক করা হয় দেড় হাজার বিক্ষোভকারীকে। এদিকে, কারাবন্দি নাভালনির সঙ্গে অবিলম্বে চিকিৎসকদের সাক্ষাতের অনুমতি দিতে রাশিয়ার প্রতি আবারও আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি বর্তমানে রাশিয়ার কারাগারে বন্দি আছেন। বুধবার (২১ এপ্রিল) তার মুক্তির দাবিতে বিক্ষোভে উত্তাল ছিল রাশিয়ার বিভিন্ন শহর। এদিন দেশটির বেশ কয়েকটি বড় শহরে রাজপথে নামেন হাজার হাজার মানুষ। এ সময় বিক্ষোভে বাধা দেয় নিরাপত্তা বাহিনী। আটক করা হয় দেড় হাজারের বেশি আন্দোলনকারীকে।
এর আগে, নাভালনি কারাগারে পর্যাপ্ত চিকিৎসা না পেয়ে অনশনে যান। এতে আরো বেশি অসুস্থ হয়ে পড়েছেন তিনি। তার স্বাস্থ্য নিয়ে পরিবার, চিকিৎসক, আইনজীবী ও সহযোগী ছাড়া আন্তর্জাতিক মহলও উদ্বেগ প্রকাশ করেছে। তখন তাকে আরেকটি কারা হাসপাতালে হস্তান্তর করা হলেও সমর্থকরা বলছেন, কর্তৃপক্ষ নাভালনির অবস্থা সম্পর্কে তথ্য গোপন করছে।
এদিকে, বিবিসি জানায়, কারা কর্তৃপক্ষের আচরণের সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও।
এ বিষয়ে যুক্তরাষ্ট্র সরকার জানায়, নাভালনি যদি কারাগারে মারা যান, তবে তার জন্য মস্কোকে চরম পরিণতি ভোগ করতে হবে। একই সঙ্গে দায়ীদের জবাবদিহির আওতায় আনবে আন্তর্জাতিক সম্প্রদায়।
গত রোববার কারাবন্দি রুশ নেতা আলেক্সেই নাভালনিকে ব্যক্তিগত চিকিৎসকরা দেখতে গেলে তাদের ফিরিয়ে দেয় দেশটির কারা কর্তৃপক্ষ। রোববার দুই ঘণ্টা কারাগারের বাইরে অপেক্ষার পরও নাভালনিকে দেখার অনুমতি পাননি বলে জানান চিকিৎসক দলের প্রধান আনাস্তেশিয়া ভাসিল্যভা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop