x

আন্তর্জাতিক সময় করোনায় ৩ মাসে মৃত্যু ২০ লাখ

২২-০৪-২০২১, ১০:০৬

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
করোনায় ৩ মাসে মৃত্যু ২০ লাখ
12
মহামারি করোনার দ্বিতীয় ঢেউ অনেকটা ভয়ংকর রূপ নিয়েছে বিশ্বে। গত সাত দিনে ফের করোনা সংক্রমণের রেকর্ড গড়েছে সারা বিশ্ব। এক সপ্তাহে নতুন করে করোনা সংক্রমিত হয়েছে ৫২ লাখ ৩৬ হাজার ৯২২ জন।
বুধবার (২১ এপ্রিল) এক ঘোষণায় এসব তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।
এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে সাত দিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড ছিল। গত জানুয়ারি মাসের ৪ তারিখ থেকে যে সপ্তাহ শুরু হয়েছিল তাতে ৫০ লাখ মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছিল। আর সেই রেকর্ড ভেঙে গেল চলতি সপ্তাহে। 
ডব্লিউএইচও জানিয়েছে, ইউরোপে সংক্রমণ ৩ শতাংশ কমেছে। কিন্তু দক্ষিণ-পূর্ব এশিয়াতে মারাত্মকভাবে বেড়ে গিয়েছে; যা ৫৭ শতাংশেরও বেশি। সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি ভারতের। সারা বিশ্বের নতুন সংক্রমণের ২৮ শতাংশই ভারতে আক্রান্ত। এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় নতুন সংক্রমণের ৯৪ শতাংশ ভারতের বাসিন্দা।
গত সপ্তাহে সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে প্রথম ১০ লাখ পার হতে সময় লেগেছিল ৯ মাস। আর পরের ২০ লাখ মৃত্যু হয়েছে মাত্র ৩ মাসেই।
এদিকে বিশ্বব্যাপী করোনার তাণ্ডবে গত ২৪ ঘণ্টায় আরও প্রায় ১৪ হাজার মানুষ মারা গেছেন। এ সময়ের মধ্যে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় পৌনে ৯ লাখ।
করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ১৩ হাজার ৯১৪ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৭৩ হাজার ১২ জন। 
এ নিয়ে বিশ্বে মোট করোনায় মৃত্যু হয়েছে ৩০ লাখ ৭০ হাজার ৮৬৪ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ৪৪ লাখ ১৭ হাজার ১১৭ জন। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ৯৭৭ জন।
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ২৬ লাখ ৬০ হাজার ২৪৫ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৩ হাজার ২৮৮ জনের।
আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৫৯ লাখ ২৪ হাজার ৮০৬ জন এবং মারা গেছেন এক লাখ ৮৪ হাজার ৬৭২ জন।
আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৪১ লাখ ২২ হাজার ৭৯৫ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩ লাখ ৮১ হাজার ৬৮৭ জনের।
আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৩ লাখ ৭৪ হাজার ২৮৮ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ এক হাজার ৮৮১ জন। 
আক্রান্তের দিক থেকে রাশিয়া রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৭ লাখ ২৭ হাজার ১২৫ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৬ হাজার ৭০৬ জন।
এদিকে, আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।
এ ছাড়া সর্বমোট মৃতের দিক থেকে তৃতীয় স্থানে থাকা মেক্সিকো সংক্রমণের দিক থেকে রয়েছে তালিকার ১৫ নম্বরে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২৩ লাখ ১১ হাাজর ১৭২ জন। যেখানে এ পর্যন্ত মারা গেছেন ২ লাখ ১৩ হাজর ৪৮ জন।  
উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop