x

বাংলার সময় দু’দিন বেনাপোল-পেট্রাপোলে আমদানি-রফতানি বন্ধ

২২-০৪-২০২১, ০২:০৮

বেনাপোল প্রতিনিধি

fb tw
দু’দিন বেনাপোল-পেট্রাপোলে আমদানি-রফতানি বন্ধ
07
ভারতের উত্তর ২৪ পরগনায় বিধান সভা নির্বাচন বৃহস্পতিবার (২২ এপ্রিল)। আর শুক্রবার সাপ্তাহিক ছুটিতে দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোলের সাথে ভারতের পেট্রাপোল বন্দরের মধ্যে টানা দু’দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকছে। তবে, শর্ত সাপেক্ষে পাসপোর্টধারী যাত্রী যাতায়াত সচল থাকবে।
বুধবার (২১ এপ্রিল) রাতে বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বাণিজ্য বন্ধ থাকার বিষয়টি নিশ্চিত করেছেন।
বেনাপোল আমদানি-রফতানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক বলেন, ভারতের উত্তর ২৪ পরগনা জেলার বনগাঁ মহকুমা অঞ্চলে ২২ এপ্রিল বিধানসভা নির্বাচন। এ উপলক্ষে পেট্রাপোল বন্দরের সঙ্গে বেনাপোল বন্দরের সকল প্রকার আমদানি-রফতানি বন্ধ থাকবে বলে ওপারের বন্দর ব্যবহাকারীরা জানিয়েছেন। 
এছাড়া, ২৩ এপ্রিল শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হিসেবে আমদানি-রফতানি বাণিজ্য ও বন্দর থেকে পণ্য খালাস হবে না। এতে বন্দরটি টানা দু’দিন বন্ধের কবলে পড়েছে। ফলে অনেকটা পণ্য জটের আশঙ্কা থাকছে বলেও জানান আমিনুল হক।
বেনাপোল বন্দরের উপ-পরিচালক মামুন কবির তরফদার বলেন, বৃহস্পতিবার ভারতের সাথে আমদানি-রফতানি বন্ধ থাকলেও এদিন বেনাপোল বন্দর অভ্যন্তরে পণ্য খালাসের কাজ চলবে। বন্ধের মধ্যে বন্দরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে বলেও জানান তিনি।
জানা যায়, প্রতিদিন ভারত থেকে প্রায় ৫শ ট্রাকে বিভিন্ন ধরনের পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করে। এছাড়া বাংলাদেশি প্রায় দেড়শ ট্রাক পণ্য রফতানি হয় ভারতে। বর্তমানে সরকারি আর সপ্তাহিক ছুটির দিন ছাড়া অনান্য দিনে ২৪ ঘণ্টা চলে বন্দরের বাণিজ্যিক কার্যক্রম। 
আমদানি পণ্যের মধ্যে গার্মেন্টস, কেমিক্যাল, তুলা, মাছ, মেশিনারিজ ও শিশু খাদ্য উল্লেখযোগ্য। রফতানি পণ্যের মধ্যে বেশিরভাগ পাট ও পাটজাত দ্রব্য। আমদানি পণ্য থেকে প্রতিদিন ২০ থেকে ৪০ কোটি টাকা পর্যন্ত সরকারের রাজস্ব আয় হয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop