x

আন্তর্জাতিক সময় রাজধানীর দিকে অগ্রযাত্রার হুমকি চাদের বিদ্রোহীদের

২১-০৪-২০২১, ১৭:৩২

ওয়েব ডেস্ক

fb tw
রাজধানীর দিকে অগ্রযাত্রার হুমকি চাদের বিদ্রোহীদের
08
যুদ্ধক্ষেত্রে চাদের প্রেসিডেন্ট ইদরিস দেবি নিহত হওয়ার পর এবার রাজধানীর দিকে অগ্রসর হওয়ার হুমকি দিয়েছেন বিদ্রোহীরা। আফ্রিকান দেশটির সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম আরও বেশি ব্যাহত করারও হুঁশিয়ারি দিয়েছেন তারা।
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে। বুধবার (২১ এপ্রিল) বিভিন্ন স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান খোলা ছিল। কিন্তু অধিকাংশ নাগরিকই ঘরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। তারা বাইরে বের না হওয়ায় সড়ক ছিল একেবারে নীরব।
ইদরিস দেবি নিহত হওয়ার ঘোষণা দেওয়ার পর স্থল ও আকাশ সীমান্ত বন্ধ করে দিয়েছেন দেশটির কর্তৃপক্ষ। প্রয়াত প্রেসিডেন্টের স্মরণে দুই সপ্তাহের শোক ঘোষণা করা করা হয়েছে।
মঙ্গলবার দেশটির সেনাবাহিনীর মুখপাত্র জেনারেল আজিম বেরমান্দোয়া আগৌনা প্রেসিডেন্টের মৃত্যুর ঘোষণা দেন। তিনি বলেন, যুদ্ধক্ষেত্রে দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে গিয়ে জীবন দিয়েছেন ইদরিস দেবি।
এর আগে আফ্রিকান দেশটির আগাম নির্বাচনের ফলে দেখা গেছে, প্রেসিডেন্ট ইদরিস দেবি তার তিন দশকের ক্ষমতার মেয়াদ বাড়ানোর পথে এগিয়ে রয়েছেন। অর্থাৎ নির্বাচনে তিনি ফের জয়ী হতে যাচ্ছেন।
অনুর্বর সাহিল অঞ্চলে ইসলামী যোদ্ধাদের বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের গোড়া মিত্র ইদরিস ১৯৯০ সালে ক্ষমতা দখল করেন।
দেশের জাতীয় তেলসম্পদ ব্যবস্থাপনা নিয়ে ক্রমাগত অসন্তোষের মুখেও গত ১১ এপ্রিলের নির্বাচনে তাকে এগিয়ে থাকতে দেখা গেছে। আফ্রিকায় সবচেয়ে বেশি দায়িত্ব পালন করা নেতাদের একজন ছিলেন তিনি।
ক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ার পর তার বিরুদ্ধে বেশ কয়েকবার বিদ্রোহ দেখা দিলেও তিনি তা সফলভাবেই দমন করেছেন। এতে ফ্রান্সও তাকে সহায়তা করেছে।
২০১৯ সালে লিবিয়া থেকে একটি বিদ্রোহী গোষ্ঠীর হামলা মোকাবিলায় ফরাসি বিমান হামলার সহায়তা নিয়েছিল চাদ সেনাবাহিনী। 
নিজের সামরিক পোশাকে প্রায়ই যুদ্ধক্ষেত্রে সেনাদের সঙ্গে যোগ দিতেন প্রেসিডেন্ট ইদরিস। লিবিয়া থেকে বিদ্রোহী গোষ্ঠী চেঞ্জ অ্যান্ড কনকর্ড ইন চাদ (এফএসিটি) অভিযান চালালে সেনাদের পরিদর্শনে গিয়েছিলেন তিনি। ইতিমধ্যে এফএসিটি রাজধানীর দিকে কয়েকশ মাইল এগিয়ে এসেছে।
সামরিক বাহিনীর অভ্যন্তরীণ সরকার গঠনের পরিকল্পনা তারা প্রত্যাখ্যান করে তারা রাজধানীর দিকে অগ্রসর হচ্ছে। 
এক বিবৃতিতে এই বিদ্রোহী গোষ্ঠী জানায়, চাদে কোনো রাজতন্ত্র নেই। কাজেই এখানে কোনো পরিবারতন্ত্রের মাধ্যমে ক্ষমতার হস্তান্তর হতে পারে না।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop