x

আন্তর্জাতিক সময় দিল্লিতে অক্সিজেন সিলিন্ডার সংকট, হাইকোর্টের নির্দেশে সরবরাহ

২১-০৪-২০২১, ১৭:০৮

ওয়েব ডেস্ক

fb tw
দিল্লিতে অক্সিজেন সিলিন্ডার সংকট, হাইকোর্টের নির্দেশে সরবরাহ
08
ভারতে করোনা সংক্রমণের আগের সব রেকর্ড ছাড়িয়ে একদিনে শনাক্ত হয়েছেন প্রায় তিন লাখ। এছাড়াও, প্রথমবারের মতো একদিনে মৃত্যু হয়েছে ২ হাজারের বেশি।
এরমধ্যেই দিল্লিতে অক্সিজেন সিলিন্ডারের ভয়াবহ সংকট দেখা দেয়ায়, হাইকোর্টের নির্দেশে সেখানকার প্রধান কোভিড হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ শুরু করেছে কেন্দ্রীয় সরকার। 
এদিকে, পরিস্থিতির সবচেয়ে বেশি অবনতি হওয়া মহারাষ্ট্রে, পূর্ণাঙ্গ লকডাউন জারি নিয়ে মুখ্যমন্ত্রীর চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় প্রশাসনসহ গোটা রাজ্য। রাজ্যটিতে, তবে, লকডাউন জারি না হলেও, রাজ্যটিতে এরইমধ্যে রাত্রিকালীন কারফিউসহ কঠোর বিধিনিষেধ জারি করেছে স্থানীয় প্রশাসন।
মহারাষ্ট্রজুড়ে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রুখতে রাজ্যজুড়ে লকডাউন জারির আশঙ্কার মধ্যেই মঙ্গলবার (২০ এপ্রিল) পুনে, মুম্বাইসহ বিভিন্ন শহর ছাড়তে শুরু করেন অন্যান্য রাজ্যের শ্রমিকরা। মঙ্গলবার বিকেল থেকেই একেকটি শহরের ট্রেন স্টেশন, বাস টার্মিনালগুলোতে বাড়তে থাকে অপেক্ষামান শ্রমিকদের ভিড়। ভারতের অর্থনৈতিক রাজধানীখ্যাত এই রাজ্যটিতে, এদিন শনাক্ত হন ৬২ হাজারের বেশি। আর মারা গেছেন পাঁচ শতাধিক।
ট্রেন স্টেশনে ট্রেনের জন্য অপেক্ষারত এক শ্রমিক বলেন, বিধিনিষেধ প্রত্যাহারের আগ পর্যন্ত আমি আর ফিরবো না। কেউ যানে না এই বিধিনিষেধ কতদিন চলবে। তাই বাড়িতে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।
আরেক শ্রমিক বলেন, বাড়িতে গিয়ে যদি কোন কাজের ব্যবস্থা করতে নাও পারি, মাসে মাসে এখানে অন্তত রুম ভাড়াতো আর দেয়া লাগবেনা।
দিল্লিজুড়ে অক্সিজেন সিলিন্ডারের তীব্র সংকটের মধ্যেই হাইকোর্টের নির্দেশে সেখানকার প্রধান কোভিড হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ শুরু করেছে কেন্দ্রীয় সরকার। দিল্লি কর্তৃপক্ষ জানায়, বুধবার (২১ এপ্রিল) সকাল থেকেই কোভিড হাসপাতাগুলোতে এসে পৌছাতে শুরু করে অক্সিজেন সিলিন্ডারভর্তি একেকটি লরি। এতে করে আগামী কয়েকদিন হাসপাতালগুলোর অক্সিজেনের চাহিদা পূরণ হবে বলে আশা করা হচ্ছে।
এদিকে, কোভিড পরিস্থিতির অবনতি হয়েছে কেরালা, কর্ণাটক এবং উত্তর প্রদেশেও। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজ্যগুলোতে জারি রয়েছে রাত্রিকালীন ও সাপ্তাহিক কারিফিউসহ কঠোর বিধিনিষেধ। তবে, সংক্রমণ নিয়ন্ত্রণে আগেই লকডাউন জারি না করে, স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ নিশ্চিত করতে রাজ্য সরকারগুলোর প্রতি আহ্বান জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একইসঙ্গে, দেশজুড়ে অক্সিজেন সিলিন্ডার স্বল্পতার কথাও স্বীকার করেন তিনি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop