বাণিজ্য সময় চীনেও যাচ্ছে বিশেষ ফ্লাইট

২১-০৪-২০২১, ১৩:৩১

হাজেরা শিউলি

fb tw
চীনেও যাচ্ছে বিশেষ ফ্লাইট
06
মধ্যপ্রাচ্যের চার দেশ ও সিঙ্গাপুরের পর বুধবার (২১ এপ্রিল) থেকে চীনেও চালু হচ্ছে বিশেষ ফ্লাইট। ছয় দেশে এখন থেকে শুধু প্রবাসী কর্মী নন, সাধারণ যাত্রীরাও যাওয়া-আসা করতে পারবেন। যেতে পারবেন ট্রানজিট যাত্রীরাও। এদিকে সকালে কক্সবাজার ছাড়া অভ্যন্তরীণ সব রুটে ফ্লাইট চালু হয়েছে।
প্রথম দিনে নভোএয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করছে।
ছয়টি রুটে ফ্লাইট পরিচালনা করতে পারবে এয়ারলাইন্সগুলো-এ বিষয়টি নিশ্চিত করেন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ উল আহসান।
সকাল থেকে চট্টগ্রাম যশোর, সৈয়দপুর, বরিশাল, সিলেটের উদ্দেশে ছেড়ে গেছে সাতটি ফ্লাইট। লকডাউনে ফ্লাইট চালু হওয়ায় খুশি যাত্রীরা। তবে অভ্যন্তরীণ রুটে বাংলাদেশ বিমানের ফ্লাইট চালু হবে বৃহস্পতিবার থেকে। প্রথম দিন হওয়াতে যাত্রী ছিল কম বলে জানায় বিমান কর্তৃপক্ষ।
করোনারে ঊর্ধ্বগতি রোধে দ্বিতীয় দফায় লকডাউনে ৫ এপ্রিল থেকে অভ্যন্তরীণ আকাশপথে বিমান চলাচল বন্ধ করে দেয় সিভিল অ্যাভিয়েশন। এরপর সর্বাত্মক লকডাউন ঘোষিত হলে ১৪ এপ্রিল থেকে সরকারি সিদ্ধান্তে বন্ধ করা হয় সব দেশের সঙ্গে বিমান চলাচল।
বিভিন্ন মহলের দাবির প্রেক্ষাপটে প্রবাসীদের কর্মস্থলে ফেরাতে গুরুত্বপূর্ণ ৫টি দেশে বিশেষ ফ্লাইট চালু করে সরকার। কিন্তু ট্রানজিট যাত্রী পরিবহনে বিধিনিষেধ থাকায় আটকা পড়েন ইউরোপ আমেরিকাসহ অন্যান্য দেশের যাত্রীরা। নানা শর্তের কারণে বিপাকে পড়েন পর্যটন ভিসায় বিদেশগামী নতুন কর্মীরাও। এ অবস্থায় ব্যবসায়িক ও আটকেপড়া প্রবাসীদের স্বার্থে চীনে বিশেষ ফ্লাইট চালুর অনুমতি দেয়ার পাশাপাশি ছয় দেশে সাধারণ যাত্রীদের ভ্রমণের সুযোগ দেয়া হয়।
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ উল আহসান বলেন, ৫টি দেশে ছাড়াও চায়নাতে এ সুবিধা দেয়া হচ্ছে। প্রবাসী শ্রমিক ছাড়াও অন্যান্য যাত্রীরাও এই ৬টি দেশের মাধ্যমে অন্য দেশে যেতে পারবেন। আগে যে প্রজ্ঞাপন ছিল কর্মীরা ছাড়া আসতে পারবে না এবং ওই দেশ ছাড়া অন্য কোনো দেশ থেকে যাত্রী আসতে পারবে না।
প্রবাসীদের যাত্রাপথে ভোগান্তি নিরসনে ও ব্যবসায়ীদের চলাচলের স্বার্থে সীমিত পরিসরে চালু করা হয়েছে অভ্যন্তরীণ ফ্লাইটও বলে জানান তিনি।
এদিকে কিছু বিশেষ ফ্লাইটের শিডিউল পরিবর্তন হলেও যাত্রীদের না জানানোয় ভোগান্তি পোহাতে হচ্ছে প্রবাসী কর্মীদের।
গতকাল মঙ্গলবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার ও ওমানে ১৫টি বিশেষ ফ্লাইট ছেড়ে যায়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop