আন্তর্জাতিক সময় সংবাদমাধ্যমের স্বাধীনতা ক্ষতিগ্রস্ত করেছে করোনা!

২১-০৪-২০২১, ১২:২১

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
সংবাদমাধ্যমের স্বাধীনতা ক্ষতিগ্রস্ত করেছে করোনা!
06
মহামারি করোনাভাইরাসের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সংবাদমাধ্যমের স্বাধীনতা। সম্প্রতি দা ওয়াচডগ ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে, করোনায় সবচেয়ে বেশি নিয়ন্ত্রণ করা হয়েছে সাংবাদিকতাকে। 
প্রকাশিত পরিসংখ্যান থেকে দেখা যায়, ১৮০টি দেশের ৭৩ শতাংশ প্রতিষ্ঠান যারা প্রথম সারির সংবাদমাধ্যম হিসেবে পরিচিত তারাও বাদ যায়নি নিয়ন্ত্রণের এই তালিকা থেকে।
ওয়াচডগের তথ্য অনুযায়ী, মহামারির সময়ে খবর করতে গিয়ে নানা রকম বাধা-বিপত্তির মুখে পড়তে হয়েছে সাংবাদিকদের। ৭৩টি দেশে সংবাদমাধ্যমকে বাধার মুখে পড়তে হয়েছে, অন্যদিকে ৫৯টি দেশ সংবাদমাধ্যমের গতিবিধি সীমিত করে দেয়া হয়েছে। এশিয়া, মধ্যপ্রাচ্য এবং ইউরোপ মহাদেশে অনুসন্ধানমূলক খবর করতে গিয়ে ভীষণভাবে বাধার মুখে পড়েছেন সংবাদকর্মীরা।
তবে এসবের মধ্যেও সংবাদপত্রের স্বাধীনতায় টানা পঞ্চম বছরে প্রথম স্থান অর্জন করেছে নরওয়ে। অন্যদিকে ফিনল্যান্ড দ্বিতীয় এবং সুইডেন রয়েছে তৃতীয় স্থানে।
প্রতিবেদনে বলা হয়, চীনে সাংবাদিকদের দমন নীতি মহামারি ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেছে। এমনকি জনসাধারণের মধ্যে সাংবাদিকদের আস্থাও হ্রাস করেছে। ২৮ টি দেশে ৫৯ শতাংশ লোকের মধ্যে সমীক্ষা চালিয়ে দেখা গেছে, সাংবাদিকরা ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য প্রচার করে জনসাধারণকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop