আন্তর্জাতিক সময় অবসান হলো অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবরাহের জটিলতা

২১-০৪-২০২১, ০৯:১৭

সৈয়দ ইফতেখার

fb tw
06
ভারতের বাইরে অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবরাহের জটিলতার অবসান হয়েছে। টিকা ক্রয় এবং বিতরণের সঙ্গে যুক্ত থাকা ইউনিসেফের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স। ৮০টি দেশে সরবরাহের জন্য আগামী মে মাসেই অ্যাস্ট্রাজেনেকার ৬ কোটি ডোজ টিকা পাওয়া যাবে বলে জানিয়েছে ইউনিসেফ। এতে বাংলাদেশেরও টিকা পাওয়া নিশ্চিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।
ভারতের বাইরে সেরাম ইনস্টিটিউটের অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবারহ নিয়ে বেশ কিছুদিন ধরেই ধোঁয়াশার সৃষ্টি হয়েছিল। নিজেদের দেশের চাহিদা মেটাতে ভারত টিকা রফতানি সীমিত করায় এ শঙ্কার সৃষ্টি হয়েছিল।
তবে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে যে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছিল, তা কেটে গেছে বলে জানিয়েছে টিকা ক্রয় এবং বিতরণের সঙ্গে যুক্ত থাকা ইউনিসেফ।  আগামী মে মাসেই অ্যাস্ট্রাজেনেকার ৬ কোটি ডোজ টিকা পাওয়া সম্ভব বলে জানিয়েছে ইউনিসেফ।
এর ফলে বিভিন্ন মহাদেশজুড়ে টিকা সরবরাহ নিয়ে যে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছিল, তা অনেকটাই কেটে গেছে বলে দাবি ইউনিসেফের। আগামী মে মাসে অ্যাস্ট্রাজেনেকার ৬ কোটি ডোজ টিকা পাওয়ার পরই বিভিন্ন দেশে তা সরবারহ শুরু করা হবে বলে জানানো হয়েছে।
ভারতের সেরাম ইনস্টিটিউট এ পর্যন্ত ৭৬টি দেশে সাড়ে ৬ কোটি ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা রফতানি করেছে। বাংলাদেশও সেরামের কাছ থেকে কোভিড টিকা আমদানি করে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop