আন্তর্জাতিক সময় পরমাণু আলোচনায় অগ্রগতির কথা জানাল ইরান

২০-০৪-২০২১, ২২:০৪

ওয়েব ডেস্ক

fb tw
 পরমাণু আলোচনায় অগ্রগতির কথা জানাল ইরান
06
বিশ্বের ছয় শক্তির সঙ্গে সই হওয়া পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে আসার পর তা পুনরুদ্ধারে কিছুটা অগ্রগতি হয়েছে। স্থায়ী নিষ্পত্তির জন্য একটি মধ্যবর্তী চুক্তি বড় আকারের কূটনৈতিক আলোচনার সুযোগ করে দেবে বলে মন্তব্য করেছেন ইরানি কর্মকর্তারা।
সোমবার (১৯ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।
এপ্রিলের শুরু থেকেই ভিয়েনায় বৈঠক করছে তেহরান ও বাকি দেশগুলো। চুক্তিটি আগের অবস্থায় ফিরিয়ে আনতে যেসব পদক্ষেপ অবশ্যই নিতে হবে, তা নিয়ে আলোচনা করেছে পক্ষগুলো।
বিশেষ করে ইরানের ওপর মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও ইরানের চুক্তি লঙ্ঘন করে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ। চুক্তিটি পুনরুদ্ধারে তেহরান ও যুক্তরাষ্ট্রকে পুরোপুরি শর্তের ভেতরে নিয়ে আসতে হবে।
জাতিসংঘের পরমাণু সংস্থা আইএইএ’র রুশ রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানভ বলেন, বাস্তবিক সমাধান আরও বহু দূরে। সাধারণ কথাবার্তা থেকে আমরা লক্ষ্যে পৌঁছাতে সুনির্দিষ্ট পদক্ষেপে সম্মত হওয়ার পথে এগিয়েছি।
জানুয়ারিতে শপথ নেওয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন চুক্তিতে ফিরে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন। চুক্তির সঙ্গে সামঞ্জস্যহীন সব নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে প্রস্তুতির কথাও জানয়েছে তারা।
ইরানের ধর্মীয় নেতারা বলেছেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপ করা সব নিষেধাজ্ঞা বাতিল না করা পর্যন্ত তারা চুক্তি পুরোপুরি মেনে চলবে না।
কূটনীতিকরা বলছেন, দুই পক্ষের আনুক্রমিক পদক্ষেপে সমাধানের একটি প্রস্তাব বেরিয়ে আসবে।
আর ইরানি কূটনীতিকরা জানান, ভিয়েনায় উচ্চ-ঝুঁকির আলোচনার ফল হিসেবে সম্ভবত একটি মধ্যবর্তী চুক্তি হবে, যাতে স্থায়ী সমাধানের জন্য কূটনৈতিক সুযোগ তৈরি হয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop