আন্তর্জাতিক সময় করোনার ভারতীয় ধরনের ৮ রোগী শনাক্ত ইসরাইলে

২০-০৪-২০২১, ২০:৪১

ওয়েব ডেস্ক

fb tw
করোনার ভারতীয় ধরনের ৮ রোগী শনাক্ত ইসরাইলে
06
ভারতে প্রথম পাওয়া করোনাভাইরাসের ধরনের আট রোগী শনাক্ত করেছে ইসরাইল। মঙ্গলবার (২০ এপ্রিল) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এমন তথ্য দিয়েছে।-খবর রয়টার্স ও এনডিটিভির
বিদেশ থেকে আসা যাত্রীদের মধ্যে গত সপ্তাহে করোনার ভারতীয় ধরনের সাত রোগী শনাক্ত করেছিল ইসরাইল। বর্তমানে তারা প্রাথমিক পরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছেন।
ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক হেজি লেভি বলেন, করোনার ভারতীয় ধরনের বিরুদ্ধে ফাইজারের টিকা কার্যকর। যদিও ফলপ্রসূতা কিছুটা কম। ইসরাইলে বর্তমানে এই ধরনের আট রোগী আছেন।
করোনার ভারতীয় ধরনের ওপর গবেষণা নিয়ে জানতে চাইলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সাড়া মেলেনি।
প্রাণঘাতী করোনা মহামারি মোকাবিলায় হার্ড ইমিউনিটির কাছাকাছি ইসরাইল। যখন একটি জনগোষ্ঠীর যথেষ্ট সংখ্যক লোক কোনো একটি সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা অর্জন করে, যাতে সেটির প্রাদুর্ভাব বন্ধ হয়ে যায়, এমনকি যেসব লোকের রোগপ্রতিরোধ ক্ষমতা নেই, তারাও পরোক্ষভাবে সুরক্ষিত হয়ে যায়, তখনই তাকে হার্ড ইমিউনিটি বলে।
সংক্রমণ থেকে সুস্থ হওয়া ও টিকাদানের মাধ্যমে হার্ড ইমিউনিটিতে পৌঁছানো যায়। বিবিসির খবরে বলা হয়, করোনাভাইরাসের ক্ষেত্রে হার্ড ইমিউনিটির সীমা অন্তত ৬৫ থেকে ৭০ শতাংশ হবে। অর্থাৎ এই সংখ্যক মানুষ ভাইরাস প্রতিরোধী হলেই কোভিড-১৯ রোগ থেকে হার্ড ইমিউনিটি অর্জন সম্ভব।
ইসরাইলে অর্ধেকের বেশি অধিবাসীকে করোনার টিকা দেওয়া হয়েছে। সংখ্যার হিসাবে যেটি ৫৩ লাখ মানুষ। 
করোনা প্রতিরোধে বছরখানেক আগে ঘরের বাইরে সুরক্ষা মাস্ক পরা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছিল। রোববার সেই বিধান উঠিয়ে নেওয়া হয়েছে।
ইসরাইলি স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, তবে অভ্যন্তরীণ অনুষ্ঠানগুলোতে মাস্ক পরতে হবে। আর নাগরিকদের মাস্ক হাতে রাখতে অনুরোধ করা হয়েছে।
ইতিমধ্যে দেশটির কিন্ডারগার্টেন, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে ফিরতে শুরু করেছে।
শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্কুলগুলোতে ব্যক্তিগত স্বাস্থ্যবিধান মেনে চলতে উৎসাহিত করা হচ্ছে। শ্রেণিকক্ষে বায়ু চলাচলের অবাধ ব্যবস্থা থাকতে হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।
ইসরাইল নিজ নাগরিকদের পর্যাপ্ত টিকা দিলেও অবরুদ্ধ পশ্চিমতীর ও গাজা উপত্যকায় সরবরাহ ছিল সীমিত। ফিলিস্তিনিদের পর্যাপ্ত টিকা না দেওয়ায় আন্তর্জাতিক সমালোচনার মুখে রয়েছে ইসরাইল।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop