আন্তর্জাতিক সময় মার্কিনীদের বিশ্বের ৮০ ভাগ দেশে না যাওয়ার পরামর্শ

২০-০৪-২০২১, ১৯:৫৯

ওয়েব ডেস্ক

fb tw
মার্কিনীদের বিশ্বের ৮০ ভাগ দেশে না যাওয়ার পরামর্শ
04
করোনাকালে কোনো দেশ ভ্রমণের পরিকল্পনায় থাকলে তা পুনর্বিবেচনা করতে আমেরিকানদের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।
মহামারির ঝুঁকি থাকায় ইতিমধ্যে বিশ্বের প্রায় ৮০ শতাংশ দেশে ভ্রমণ না করতে সুনির্দিষ্টভাবে সতর্কবার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র।-খবর আলজাজিরা ও ওয়াশিংটন পোস্টের
গেল আগস্ট থেকে আন্তর্জাতিক ভ্রমণের বিরুদ্ধে কোনো বৈশ্বিক হুঁশিয়ারি ছিল না দেশটির। তখন এমন নির্দেশনা বাতিল করে দিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
এখন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় যে সতর্কবার্তা দিয়েছে, তা বৈশ্বিকভাবে আনুষ্ঠানিক কোনো ঘোষণা না। বরং এ ক্ষেত্রে তারা রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) মানদণ্ড ব্যবহার করতে চাচ্ছে। 
বিভিন্ন দেশের জন্য স্বাস্থ্য ও নিরাপত্তা নির্দেশনা প্রস্তুত করছে সিডিসি। এই মানদণ্ডের কারণে প্রায় ৮০ শতাংশ দেশকে লেভেল চার বা ‘ভ্রমণ না করার’ তালিকায় রাখতে যাচ্ছে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশটি।
এছাড়া বাকি ২০ শতাংশ দেশের ক্ষেত্রে ভ্রমণে নিরুৎসাহিত করা হয়েছে, যদিও তা খুব জোরাল না।
সিডিসি এই মাসের শুরুর দিকে বলেছিল, যারা ইতিমধ্যে টিকার দুটি ডোজই নিয়েছেন, তারা যুক্তরাষ্ট্রের ভেতরে নিরাপদে ভ্রমণ করতে পারেন। তাদের ঝুঁকি কম। 
কিন্তু সিডিসির পরিচালক রোচলে ওয়ালেনস্কি দেশটির নাগরিকদের এটা করতে নিরুৎসাহিত করেছেন। কেননা, পুরো দেশে এখন সংক্রমণ দ্রুতগতিতে ছড়াচ্ছে।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, পর্যটকদের জন্য নজিরবিহীন ঝুঁকি তৈরি করেছে মহামারি। সেই বিবেচনায় বিদেশে সব ধরনের ভ্রমণের ক্ষেত্রে পুনর্বিবেচনা করতে নাগরিকদের জোরালো পরামর্শ দেওয়া হচ্ছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop