স্বাস্থ্য প্রয়োজন ১০ শতাংশের, অ্যান্টিবায়োটিক খাচ্ছেন ৯০ শতাংশ রোগী!

২০-০৪-২০২১, ১৫:৪৭

মুজাহিদ শুভ

fb tw
06
কোভিড পজিটিভ ৯০ ভাগ রোগীই বুঝে-না বুঝে অ্যান্টিবায়োটিক খাচ্ছেন। চিকিৎসকের পরামর্শ না নিয়ে মৃদু ও মাঝারি উপসর্গেও অনেকে গ্রহণ করছেন উচ্চমাত্রার এই ওষুধ। যেগুলোর বেশিরভাগেরই নাম নেই জাতীয় নির্দেশিকায়।
বিশেষজ্ঞরা বলছেন, এ প্রবণতা কোভিড চিকিৎসায় জটিলতা বাড়ানোর পাশাপাশি মৃত্যুরও কারণ হয়ে দাঁড়াতে পারে।
কোভিডের প্রথম ঢেউয়ে মানুষ ভিটামিন সি, ডি- জিঙ্ক এবং কম মাত্রায় অ্যান্টিবায়োটিক খেয়েছেন। কিন্তু দ্বিতীয় ঢেউয়ে অ্যান্টিবায়োটিক কেনার প্রবণতা বেড়েছে চরমভাবে। চড়া মূল্যে বিক্রি হওয়া এসব ওষুধ জীবন বাঁচানোর তাগিদে দেদারসে কিনছেন সাধারণ মানুষ।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষণা বলছে, হাসপাতালে ভর্তি হবার আগেই ৯৩ ভাগ মানুষ অ্যান্টিবায়োটিক খেয়ে আসছেন, আর বহির্বিভাগে এ হার ৭২ ভাগ। গড়ে ৯০ শতাংশ মানুষ অ্যান্টিবায়োটিক খেলেও তা সর্বোচ্চ দশ শতাংশ মানুষের প্রয়োজন। এটি সামগ্রিক কোভিড চিকিৎসায় নেতিবাচক প্রভাব ফেলছে বলে দাবি বিশেষজ্ঞদের।
মেডিসিন বিশেষজ্ঞ ডা. ফজলে রাব্বী চৌধুরী বলেন, আমাদের ওই অ্যান্টিবায়োটিকগুলোকে চালিয়ে যেতে হয় কারণ তারা আগেই দুই থেকে তিন খেয়েছেন। দিনের শেষে ৯৬ ভাগ/ ৯৭ ভাগ রোগী এটি পাচ্ছেন।  
হাসপাতালেও বেড়েছে অ্যান্টিবায়োটিকের অপব্যবহার। চিকিৎসকদের একটি অংশ দায়িত্বশীল আচরণ করছেন না বলেও অভিযোগ বিশেষজ্ঞদের।
মেডিসিন বিশেষজ্ঞ ডা. ফজলে রাব্বী চৌধুরী আরো বলেন, আমাদের অনেক চিকিৎসক স্যোশাল মিডিয়াতে প্রেসক্রিপশন দিয়ে দিচ্ছেন। অ্যাজিথ্রোমাইসিন দিয়েছেন, কোনো কোনো বিশেষজ্ঞ অ্যান্টি ভাইরাল ফেভিপিরার মতো দামি দামি ওষুধ লিখে দিয়েছেন। যদি কোভিড পজেটিভ হয় এগুলো খেয়ে ফেলা যাবে।    
লিভার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. শাহীনুল আলম বলেন, কোভিড একটি ভাইরাস রোগ, আর অ্যান্টিবায়োটিক ব্যবহার করা ব্যাকটেরিয়ার বিরুদ্ধে। অতএব সকল কোভিড রোগীর শুরুতেই অ্যাজিথ্রোমাইসিন পাবেন এটা নয়, এটা আমাদের বলা যায় সবশেষ রিসোর্স। এক্ষেত্রে আমাদের অ্যান্টিবায়োটিকের যৌক্তিক ব্যবহারের দিকে দৃষ্টি দেওয়া দরকার।       
সমস্যা সমাধানে জাতীয় কোভিড গাইডলাইন হালনাগাদ করে দেশের সকল চিকিৎসককে প্রশিক্ষণের আওতায় আনার আশ্বাস দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. রোবেদ আমিন।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop