স্বাস্থ্য বিমানবন্দরেই ১০ মাস শত কোটি টাকার করোনা সুরক্ষা সামগ্রী

২০-০৪-২০২১, ১২:৩৬

এহসান জুয়েল

fb tw
06
দেশে করোনার মহাদুর্যোগের সময়ও স্বাস্থ্য ব্যবস্থাপনা নিয়ে চলছে নয়-ছয়। আমদানিকারক সংস্থার নাম জটিলতায় জীবন রক্ষাকারী অক্সিজেনসহ শত কোটি টাকার সরঞ্জাম দশ মাস ধরে পড়ে আছে বিমানবন্দরে।
এ নিয়ে এতদিন কারো কোনো মাথা ব্যাথা ছিল না। আশার কথা হলো, ঊধ্বর্তন কর্তৃপক্ষের হস্তক্ষেপে চলতি সপ্তাহে খালাস হয়েছে এসব সামগ্রীর প্রথম চালান। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সময় নিউজকে জানান, এক সপ্তাহের মধ্যে সমস্যার সমাধান হবে।
গত বছর করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর থেকেই দেশে স্বাস্থ্য ব্যবস্থাপনার বেহাল দশা নিয়ে নানা প্রশ্ন ওঠে। চিকিৎসকদের সুরক্ষা সামগ্রীর অভাব, জরুরি কেনাকাটার নামে হরিলুটসহ নানা অনিয়ম বের হয়ে আসে একের পর এক।
বিশ্বব্যাংকের অর্থায়নে গঠিত ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড প্যানডেমিক প্রিপেয়ার্ডনেস-ইআরপিপি প্রকল্পের জন্য বরাদ্দ প্রায় পৌনে ৭ হাজার কোটি টাকায় কেনাকাটার নামে শুরু হয় নয়-ছয়। গাড়ির যন্ত্রাংশ তৈরি, ইলেকট্রনিক্স সামগ্রী আমদানিকারক প্রতিষ্ঠানসহ নামে-বেনামে ঠিকানাহীন বিভিন্ন প্রতিষ্ঠানকে বরাদ্দ দেওয়া হয় শত কোটি টাকা। ফলাফল পণ্য সররবাহ না করেই টাকা তুলে নেয় অনেক প্রতিষ্ঠান।
এ প্রকল্পের নামে আসা ১০২ কোটি টাকার জীবন রক্ষাকারী চিকিৎসা সামগ্রী গত ১০ মাস ধরে হযরত শাহজালাল বিমান বন্দরে পড়ে আছে। এসব পণ্যের মধ্যে রয়েছে ১২শ অক্সিজেন কনসেন্ট্রেটর, বিপুল পরিমাণ হাইফ্লো ন্যাজাল ক্যানুলা, পালস অক্সিমিটার, মাস্ক ও পিপিই। ইউনিসেফ সিএমএসডির নামে ভুলে এসব পণ্য পাঠালেও উদ্ধারে কোনো উদ্যোগ নেয়নি ইআরপিপি প্রকল্পের কর্মকর্তারা। ফলে খোয়া গেছে অনেক সামগ্রী, নষ্টও হয়েছে বেশ কিছু।
একে অব্যবস্থাপনার চরম উদাহারণ হিসেবে দেখছেন স্বাস্থ্য অধিদফতরে রোগ নিয়ন্ত্রণ শাখার সাবেক পরিচালক অধ্যাপক বে নজীর আহমেদ। তিনি বলেন, এটা ভেবে দেখার বিষয় যে, এতদিন পড়ে থাকল কার গাফিলতিতে, কী অব্যবস্থাপনায়, কী অদক্ষতায় এবং সেগুলো দূর করার জন্য কী ব্যবস্থা, এগুলো যদি নেওয়া যায় তাহলে আমাদের এ ধরনের সমস্যা ক্রমান্বয়ে কমে আসবে।
বিষয়টি নজরে আসার পর তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার কথা জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, বিমানবন্দরে পড়ে ছিল যেসব জীবন রক্ষাকারী সামগ্রী কিছুটা খালাস করা হয়েছে। বাকিগুলো খালাসে দুই-চার দিনের ব্যবস্থা নেওয়া হবে।
অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আসার পর এক বছরের মধ্যে ইআরপিপির দুইজন প্রকল্প পরিচালককে এখন পর্যন্ত বদল করতে হয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop